পেঁয়াজের তেলের যত উপকারিতা

পেঁয়াজের তেলের যত উপকারিতা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চুলের জন্য ভীষণ উপকারী পেঁয়াজের তেল। এতে উচ্চ মাত্রার সালফার রয়েছে, যা কোলাজেন উৎপাদন বাড়াতে এবং চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। মাথার ত্বককে ময়শ্চারাইজ করতে এবং খুশকি কমাতে সাহায্য করে এই তেল। সেই সাথে ফাঙ্গাস এবং ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে এবং চুলের বৃদ্ধি বাড়াতে এবং চুল পড়া কমাতেও সহায়তা করে।

ইতিহাস কী বলছে?
পেঁয়াজের তেল বহু শতাব্দী ধরে বিভিন্ন রোগের প্রাকৃতিক প্রতিকার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। প্রাচীন ভারত এবং মিশরে পেঁয়াজের তেল মাথাব্যথা, সর্দি এবং শ্বাসকষ্টের রোগের চিকিৎসায় ব্যবহৃত হতো। মধ্যযুগে পেঁয়াজের তেল টাক পড়া এবং জয়েন্টগুলোতে ব্যথার জন্য ব্যবহার করা হতো। আরও আধুনিক সময়ে পেঁয়াজের তেল ত্বকের নানা সমস্যা যেমন একজিমা, সোরিয়াসিস এবং ব্রণের চিকিৎসার জন্য ব্যবহার করা হয়েছে। এটি প্রদাহ কমাতে এবং রক্ত সঞ্চালন উন্নত করতেও ব্যবহার করা হয়েছে। এই তেলে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে বলে মনে করা হয়, যা সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

পেঁয়াজের তেল ব্যবহারের উপকারিতা
পেঁয়াজের রসে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা বিশেষত কিছু এনজাইমের কর্মক্ষমতা বাড়াতে কাজ করে যা চুল পড়া রোধে সহযোগিতা করে। এটি চুলের বৃদ্ধিতে ত্বরান্বিত করতে পারে, পাশাপাশি চুলের পুনর্গঠনকে উৎসাহিত করে। পেঁয়াজের তেল নিয়মিত প্রয়োগে টাক পড়া আটকানো সম্ভব হয়।

পেঁয়াজের তেলে থাকা সালফার চুল ভেঙে যাওয়া, বিভক্ত হওয়া এবং পাতলা হওয়া থেকে রক্ষা করতে সাহায্য করে। পেঁয়াজের অন্যান্য পুষ্টিগুণ চুলের অক্সিডাইজিং বন্ধ করে। চুলের পিএইচকে স্বাভাবিক স্তরে রাখে এবং তাড়াতাড়ি ধূসর হওয়া আটকায় পেঁয়াজের তেল। এছাড়াও পেঁয়াজের রস চুলকে প্রয়োজনীয় পুষ্টি দেয় এবং এতে থাকা সালফার চুলের ফলিকলের স্বাস্থ্যকে উন্নত করে। পেঁয়াজের তেল মাথার ত্বকে পুষ্টি জোগায়, রক্তের প্রবাহ বাড়ায় এবং ঘন ও শক্তিশালী চুলের বিকাশকে উৎসাহিত করে।

আপনি যদি চুল লম্বা করতে চান, পেঁয়াজের তেল সাহায্য করতে পারে। যেকোনো ক্যারিয়ার তেল যেমন নারকেল বা জলপাই তেল, পেঁয়াজ তেলের সাথে মিশিয়ে ব্যবহার করতে পারেন। শ্যাম্পু করার আগে মাথার ত্বকের পুষ্টির জন্য কন্ডিশনার হিসেবে পেঁয়াজ তেল ব্যবহার করুন। এটি চুলকে শুষ্ক হওয়া থেকে রক্ষা করবে এবং প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে।

কীভাবে ব্যবহার করবেন পেঁয়াজের তেল?
দুটো পেঁয়াজ সম্পূর্ণ মিহি করে বেটে নিতে হবে। মোট ৫০ গ্রাম পেঁয়াজ বাটা লাগবে। পেঁয়াজের রস বের করে নিতে হবে। নারকেল তেলের সঙ্গে পেঁয়াজের রস মিশিয়ে ভালো করে ফুটিয়ে নিতে হবে। এবার তা ছেঁকে ঠান্ডা করে মথায় ঘষে ঘষে লাগান। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *