২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে জিলকদ, ১৪৪৩ হিজরি

পেছনের কাতারে একা নামাজ পড়া যাবে কি?

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আমি একদিন মসজিদে গিয়ে দেখি, ইমাম সাহেব রুকুতে আছেন। তাই আমি রাকাত পাওয়ার জন্য তাড়াহুড়া করে সামনের কাতারে ফাঁকা থাকা সত্ত্বেও পিছনের কাতারে একা দাঁড়িয়ে যাই।

নামাজের পর একজন বললেন, এভাবে পেছনের কাতারে একা নামাজ পড়া মাকরুহ। তাই আমি জানতে চাচ্ছি, পিছনের কাতারে একা নামায পড়ার হুকুম কী? বিস্তারিত জানিয়ে উপকৃত করবেন।

এই প্রশ্নের উত্তর হলো- সামনের কাতারে ফাঁকা থাকলে পেছনের কাতারে দাঁড়ানো মাকরুহে তাহরিমি। তবে যদি সামনের কাতারে জায়গা খালি না থাকে, তাহলে একাকী পেছনের কাতারে দাঁড়াতে পারবে। অতএব প্রশ্নোক্ত ক্ষেত্রে সামনে ফাঁকা রেখে পিছনে একাকী দাঁড়ানো ঠিক হয়নি। মাকরূহ হয়েছে। হাদিসে এভাবে দাঁড়াতে নিষেধ করা হয়েছে।

আবু বাকরা (রা.) থেকে বর্ণিত- তিনি (নামাজে এসে) নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে রুকু অবস্থায় পেলেন। তখন তিনি কাতারে পৌঁছার আগেই (নামাযে শরীক হলেন এবং) রুকুতে চলে গেলেন। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বিষয়টি জানালে তিনি তাকে বললেন, আল্লাহ তোমার আগ্রহ বৃদ্ধি করে দিন। তবে ভবিষ্যতে এরকম করো না। (সহিহ বুখারি, হাদিস : ৭৮৩)

তথ্যসূত্র: বাদায়েউস সানায়ি : ১/৫১২; খুলাসাতুল ফাতাওয়া : ১/১৫৭; হালবাতুল মুজাল্লি : ২/৩০৫; আদ্দুররুল মুখতার : ১/৫৭০; রাদ্দুল মুহতার : ১/৫৭০

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com