পোশাক শ্রমিকদের নতুন মজুরি কাঠামো নভেম্বরে, ডিসেম্বরে কার্যকর

পোশাক শ্রমিকদের নতুন মজুরি কাঠামো নভেম্বরে, ডিসেম্বরে কার্যকর

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পোশাক শ্রমিকদের নতুন মজুরি কাঠামো ঘোষণা করা হবে নভেম্বরে। ডিসেম্বর থেকে এই মজুরি কাঠামো কার্যকর করা হবে বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। মঙ্গলবার বিজিএমইএ প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ফারুক হাসান এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে ফারুক হাসান বলেন, ‘ন্যূনতম মজুরি বোর্ডের সিদ্ধান্ত আসবে নভেম্বরেই এবং তা ডিসেম্বরেই কার্যকর করা হবে।’

তিনি বলেন, ‘শ্রমিকদের কষ্ট হচ্ছে আমরা জানি। কিন্তু বিশ্ব অর্থনীতি এখন সংকটে আছে। আমাদের পোশাক রপ্তানি কমে গেছে। এ অবস্থায় আমরাও খুব একটা ভালো নেই।’

তিনি আরও বলেন, বিশ্ব অর্থনীতি একটি কঠিন সময় পার করছে। এরচেয়ে কঠিন অবস্থায় আছে দেশের পোশাক শিল্প। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে ব্যয় সংকোচন নীতি গ্রহণ করেছে। এরমধ্যে যুক্তরাষ্ট্রের আমদানি কমেছে বিশ্বব্যাপী ২৬ দশমিক ৮০ শতাংশ। অথচ বাংলাদেশ থেকে তাদের আমদানি কমেছে ২৯ দশমিক ১০ শতাংশ। ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলো আমদানি কমিয়েছে ৯ দশমিক ৬১ শতাংশ। কিন্তু বাংলাদেশ থেকে কমেছে ১৩ দশমিক ৭১ শতাংশ। বিশ্বব্যাপী আমদানি কমেছে ১৪ দশমিক ৬৪ শতাংশ এবং বাংলাদেশের কমেছে ১৫ দশমিক ০৭ শতাংশ। সার্বিকভাবে দেশের পোশাক রপ্তানি কমেছে ২২ দশমিক ২৭ শতাংশ।

ফারুক হাসান বলেন, পোশাক শিল্প মালিকরা যদি মনে করেন তাদের শ্রমিকদের নিরাপত্তা, কারখানার নিরাপত্তা এবং সম্পদ রক্ষায় শ্রম আইনের ১৩/১ ধারায় কারখানা বিনা নোটিসে বন্ধ করতে পারবে। এজন্য কোনও বেতন দিতে হবে না মালিকদের। এছাড়া আসছে নভেম্বর মাসে যে ঘোষণা মজুরি বোর্ড দিবে তা বিজিএমইএ মেনে নিয়ে ডিসেম্বরেই বেতন দেওয়া হবে।

বিজিএমইএ সভাপতি বলেন, দেশের পোশাক শিল্প এখন খুব ভালো অবস্থানে যাওয়ার চেষ্টায় এবং রাস্তায় আছে। কিন্তু এমন সময়ে শ্রমিকরা আন্দোলন করছেন তা অনভিপ্রেত। এই সময়ে দেশের মূল্যস্ফীতির চাপে পুরো দেশ এবং অর্থনীতি বিপর্যস্ত। এখন আন্দোলনের কারণে পোশাক কারখানা বন্ধ হলে শ্রমিক ভাইয়েরা কর্মহীন হয়ে পড়বেন। যা আমরা চাই না।

বক্তব্যের শুরুতে মৃত শ্রমিকদের প্রতি মাগফিরাত এবং পরিবারের প্রতি সমবেদনা জানান। পাশাপাশি পোশাক মালিকদের ক্ষতিতে দুঃখ প্রকাশ করেন।

সূত্র: দেশ রূপান্তর

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *