প্রতিদিন এক কোয়া রসুন খাওয়ার উপকারিতা

প্রতিদিন এক কোয়া রসুন খাওয়ার উপকারিতা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: খাবারের স্বাদ বাড়াতে রসুনের জুড়ি মেলা ভার। অন্যদিকে এতে পুষ্টি উপাদানও অনেক। তাই স্বাদের সঙ্গে সঙ্গে সুস্থতাও নিশ্চিত করে। প্রতিদিন এক কোয়া রসুন যদি কেউ নিয়মিত খেতে পারেন, তাহলে নানা রোগ থেকে মুক্তি মিলতে পারে।

জেনে নিন রসুন খেলে কী কী উপকারিতা পেতে পারেন-

ফ্রি র‍্যাডিক্যাল ধ্বংস করে
রসুনে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, যা রক্তে জমা হওয়া ফ্রি র‍্যাডিক্যাল ধ্বংস করে দেয়। ফ্রি র‍্যাডিক্যাল শরীরের পক্ষে মারাত্মক। ফ্রি র‍্যাডিক্যাল DNA ও কোষের মেমব্রেন নষ্ট করে দেয়। আর দূষিত রক্ত ডেকে আনে একরাশ রোগ।

কোলেস্টেরল কমিয়ে দেয়
রসুন কোলেস্টেরল কমিয় দেয়। একটি সমীক্ষায় দেখা গেছে, কোলেস্টেরলের মাত্রা ৯ থেকে ১২ শতাংশ কমিয়ে দেয় রসুন। রসুন ছত্রাকজনিত সংক্রমণ রুখে দেয়। কারণ রসুনে থাকা অ্যালিসিন ছত্রাকজনিত সংক্রমণের সম্ভাবনা একেবারেই কমিয়ে দেয়।

গাঁটে ব্যথা বা আর্থ্রাইটিস থেকে স্থায়ী মুক্তি পাওয়া যায় রসুন খেলে।

প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক রসুন
কোনো অসুখ হলে চিকিৎ‌সকরা নানা অ্যান্টিবায়োটিক প্রয়োগ করেন। চিকিৎ‍‌সাবিজ্ঞানীরাই বলছেন, বাজার চলতি অ্যান্টিবায়োটিকগুলোর পার্শ্বপ্রতিক্রিয়া মারাত্মক। কারণ রাসায়নিক অ্যান্টিবায়োটিক ক্ষতিকারক ব্যাকটেরিয়া মারার পাশাপাশি উপকারী ব্যাকটেরিয়াগুলোকেও মেরে ফেলে। সেখানে রসুন হচ্ছে অন্যতম প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক।

শুধুই ক্ষতিকারক ব্যাকটেরিয়া নিকেশ করে। উপকারীগুলোর কোনো ক্ষতি করে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *