৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

প্রথম গ্লোবাল আন্ডারগ্র্যাজুয়েট অ্যাওয়ার্ড জিতলেন বাংলাদেশি জারিন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রথম বাংলাদেশি হিসেবে গ্লোবাল আন্ডারগ্র্যাজুয়েট অ্যাওয়ার্ড জিতেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী জারিন তাসনিম শরিফ।

আর্কিটেকচার ও ডিজাইন বিভাগের ‘দ্য গ্লোবাল উইনার ২০২২’ হয়েছেন তিনি। তার আন্ডারগ্র্যাজুয়েট থিসিস ‘ওয়েস্ট ইন দ্য সিটি: অ্যাগলোমেরেটিং লোকাল ইকোনমি অব মাতুয়াইল ল্যান্ডফিল’র জন্য অ্যাওয়ার্ডটি পান তিনি।

এটি বিশ্বের সবচেয়ে সম্মানজনক অ্যাকাডেমিক অ্যাওয়ার্ড হিসেবে স্বীকৃত। ২৫টি বিষয়ে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়। পুরস্কার হিসেবে জারিন পাবেন স্বর্ণপদক। এছাড়া আয়োজকদের অর্থায়নে আগামী ৬-৯ নভেম্বর ডাবলিনে অনুষ্ঠেয় সামিটে দেশকে রিপ্রেজেন্ট করবেন তিনি।

জারিন মাতুয়াইল এলাকার বর্জ্যের সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে সেখান থেকে হারিয়ে যাওয়া কৃষি ব্যবস্থা ফিরিয়ে আনার পরিকল্পনা নিয়ে কাজ করেছেন।

বুয়েটের আর্কিটেকচার বিভাগের অফিসিয়াল ফেসবুক পেজে জানানো হয়েছে, আয়ারল্যান্ডের প্রেসিডেন্ট মাইকেল ডি হিগিংসের পৃষ্ঠপোষকতায় একটি অলাভজনক সংস্থা এটির আয়োজন করে। চলতি বছর এ পুরস্কারের জন্য দুই হাজার ৮১২টি প্রকল্প জমা হয়। এ কর্মসূচি চলে সাতটি অঞ্চলের মধ্যে। সেগুলো হলো আফ্রিকা ও মধ্যপ্রাচ্য, এশিয়া, ইউরোপ, আয়ারল্যান্ড, লাতিন আমেরিকা, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও কানাডা।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com