২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৭শে জিলকদ, ১৪৪৩ হিজরি

ফয়জুল্লাহ আমান অনূদিত নকশে হায়াতের মোড়ক উন্মোচন করবেন মাওলানা মাহমুদ মাদানী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জামিআ ইকরা বাংলাদেশের সিনিয়র মুহাদ্দিস ও আলোচিত ইসলামী ব্যক্তিত্ব মুফতি ফয়জুল্লাহ আমান অনূদিত—শাইখুল ইসলাম সায়্যিদ হুসাইন আহমাদ মাদানী (রহ.) প্রণীত আত্মজীবনীমূলক গ্রন্থ ‘নকশে হায়াত’ বাংলা সংস্করণের মোড়ক উন্মোচন করবেন জমিয়তে উলামা হিন্দের সভাপতি, আওলাদে রাসূল মাওলানা সায়্যিদ মাহমুদ আসআদ মাদানী।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যা ছয়টায় রাজধানীর ঐতিহ্যবাহী দ্বীনী প্রতিষ্ঠান জামিআ ইকরা বাংলাদেশ মিলনায়তনে ‘ঐতিহ্য’ থেকে প্রকাশিত এই গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান হবে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, মাওলানা সায়্যিদ আসআদ মাদানী (রহ.) এর খলীফা, শাইখুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশের বৃহৎ সৃজনশীল প্রকাশনা ‘ঐতিহ্য’ এর পরিচালক আরিফুর রহমান নাইম ও জামিআ ইকরা বাংলাদেশের রাঈস, কাকরাইল সার্কিট হাউজ জামে মসজিদের খতীব মাওলানা আরীফ উদ্দীন মারুফ।

আরও উপস্থিত থাকবেন জামিআ ইকরা বাংলাদেশের সিনিয়র মুহাদ্দিস, ঢাকা ইউনিভার্সিটির উর্দু বিভাগের সহকারী অধ্যাপক মাওলানা হুসাইনুল বান্না ও ইকরা বাংলাদেশের প্রিন্সিপাল, বাংলাদেশ জমিয়তুল উলামা ঢাকা মহানগরীর নির্বাহী সভাপতি মাওলানা সদরুদ্দীন মাকনুন। এছাড়াও অন্যান্য সুধী জন ও দেশ বরেণ্য উলামায়ে কেরাম উপস্থিত থাকবেন।

উপমহাদেশে ব্রিটিশবিরোধী আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামের নেপথ্য ইতিহাস ‘নকশে হায়াত’ এর বাংলা সংস্করণ দুই খন্ডে প্রকাশিত হয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন দেওয়ান আতিকুর রহমান। দুই খন্ডের মুদ্রিত মূল্য ১১০০ টাকা। তবে মোড়ক উন্মোচন উপলক্ষে মঙ্গলবার (২২ মার্চ) ৫০% ছাড়া ঘোষণা করেছেন বইটির প্রকাশক আরিফুর রহমান নাইম। বইটি দেশের যেকোনো জায়গা থেকে ‘ঐতিহ্য’, ‘রকমারি’, ‘ওয়াফিলাইফ’, ও ‘প্রথমা’ এর মাধ্যমে সংগ্রহ করা যাবে।

উল্লেখ্য, শাইখুল ইসলাম সায়্যিদ হুসাইন আহমাদ মাদানী (রহ.) প্রণীত ‘নকশে হায়াত’ দুই খন্ডে প্রকাশিত হয় ১৯৫৪ সালে। আদতে আত্মজীবনী হলেও এই বইয়ের সিংহভাগজুড়েই রয়েছে ভারতের সামগ্রিক ইতিহাস। ব্রিটিশ সম্রাজ্যের শুরু থেকে শেষ অবধি শোষণ এবং শাসনের পূর্ণাঙ্গ দলিল হিসেবে ইতিহাসে বইটি চিরস্থায়ী জায়গা করে নিয়েছে। উপমহাদেশের স্বাধীনতা এবং সার্বভৌমত্বকামী মানুষের আন্দোলন, বিপ্লব এবং রাজনৈতিক চিন্তা চেতনার স্বরূপ এই বইটি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com