ফরাসি ওপেনের কোয়ার্টারে নাদাল

ফরাসি ওপেনের কোয়ার্টারে নাদাল

ফরাসি ওপেনের কোয়ার্টারে নাদাল

ফরাসি ওপেন থেকে সিমোনা হালেপের বিদায়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মহিলা সিঙ্গলসে শীর্ষ বাছাই সিমোনা হালেপের বিদায় নিয়েছেন রোববার। একইদিনে পুরুষদের সিঙ্গলসে চতুর্থ রাউন্ডের লড়াইয়ে কোর্টে নেমেছিলেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এবং দ্বিতীয় বাছাই রাফায়েল নাদাল। এক্ষেত্রে কোনও অঘটন নয়, বরং মেজাজেই নিজের প্রিয় ক্লে-কোর্ট গ্র্যান্ড স্ল্যামের শেষ আটে পৌঁছে গেলেন স্পেনের টেনিস মায়েস্ত্রো।

চতুর্থ রাউন্ডের লড়াইয়ে এদিন মার্কিন যুক্তরাষ্ট্রের সেবাস্তিয়ান কর্দাকে স্ট্রেট সেটে পরাজিত করলেন ১২ বারের ফরাসি ওপেন জয়ী রাফা। দু’ঘন্টারও কম সময়ে এদিন নাদালের পক্ষে ম্যাচের ফল ৬-১, ৬-১, ৬-২। নাদালের অভিজ্ঞতা এবিং গতির সঙ্গে এদিন কোনওভাবেই পাল্লা দিয়ে উঠতে পারেননি র‌্যাংকিং’য়ে ২১৩ নম্বর কর্দা। এদিন গোটা ম্যাচে ১১টি ব্রেক পয়েন্টের মধ্যে ৮টি ক্ষেত্রে সুযোগ কাজে লাগান নাদাল। অন্যদিকে ৬ টি ক্ষেত্রে ব্রেক পয়েন্ট সংগ্রহ করে নেওয়ার সুযোগ ছিল কর্দার কাছে।

কিন্তু তার মধ্যে ৫টি ক্ষেত্রে ব্রেক পয়েন্ট বাঁচিয়ে প্রতিদ্বন্দ্বীকে ম্যাচে কোনও সুযোগই দেননি নাদাল। ১৯৯২ ফরাসি ওপেনের রানার-আপ পিটার কর্দার পুত্র এদিন এক ঘন্টারও সামান্য বেশি কিছু সময়ে দু’টি সেট হেরে পিছিয়ে পড়েন। কোয়ার্টার ফাইনালে ইতালিয়া টিন-এজার জ্যানিক সিনারের মুকোমুখি হবেন নাদাল। যিনি চতুর্থ রাউন্ডের ম্যাচে রবিবার ইউএস ওপেনের রানার-আপ জার্মানির আলেকজান্ডার জেরেভকে হারিয়ে চমক দিয়েছেন।

জেরেভকে ৬-৩, ৬-৩, ৪-৬, ৬-৩ সেটে পরাস্ত করেন সিনার। চলতি টুর্নামেন্টের প্রথম রাউন্ডে বেলজিয়ামের ডেভিড গফিনকেও পরাজিত করেছেন ইতালিয়ান টিন-এজার। এদিকে মহিলাদের সিঙ্গলসে চতুর্থ রাউন্ডে ইন্দ্রপতন। বিদায় নিলেন প্রাক্তন চ্যাম্পিয়ন এবং টুর্নামেন্টের প্রথম বাছাই সিমোনা হালেপ। পোল্যান্ডের টিন-এজ প্রতিদ্বন্দ্বী ইগা স্বিয়াতেকের কাছে স্ট্রেট সেটে হেরে রোলা গ্যারোঁ থেকে বিদায় নিশ্চিত হল রোমানিয়ান হালেপের।

এদিকে ফরাসি ওপেনের চতুর্থ রাউন্ড থেকে বিদায় নিলেন সাবেক চ্যাম্পিয়ন এবং টুর্নামেন্টের প্রথম বাছাই সিমোনা হালেপ। পোল্যান্ডের টিন-এজ প্রতিদ্বন্দ্বী ইগা স্বিয়াতেকের কাছে স্ট্রেট সেটে হেরে রোলা গ্যারোঁ থেকে বিদায় নিশ্চিত হল রোমানিয়ান হালেপের।

রবিবার ১৯ বছর বয়সী স্বিয়াতেকের কাছে ২০১৮ চ্যাম্পিয়ন হারলেন ১-৬, ২-৬ সেটে। ২০১৯ চ্যাম্পিয়ন অ্যাশলে বার্টি টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন, গোঁড়ালির চোটে ছিটকে গিয়েছেন সেরেনা উইলিয়ামসও। টুর্নামেন্টে নেই সদ্য ইউএস ওপেন জয়ী নাওমি ওসাকাও। ফলত ফরাসি ওপেনের দাবিদার হিসেবে সাবেক চ্যাম্পিয়ন হালেপ ছিলেন হট ফেভারিট। স্বাভাবিকভাবেই বিশ্বের ৫৪ নম্বরের কাছে রোমানিয়ান তারকার হারটা অঘটনেরই সামিল।

হালেপকে স্ট্রেট সেটে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা নেওয়ার বিষয়টি অবাক করেছে পোলিশ তারকা স্বিয়াতেককেও। হালেপকে হারিয়ে পোলিশ তারকা জানিয়েছেন, ‘আমি অবাক যে এটা আমি সম্ভব করতে পেরেছি।’

হালেপের টানা ১৭ ম্যাচ জয়ের দৌড় থামিয়ে স্বিয়াতেক আরও বলেন, ‘আমার মনে হচ্ছে আমি একটা দুর্দান্ত ম্যাচ খেলেছি।’

বছর ঊনিশের স্বিয়াতেকের কাছে ২০১৮ চ্যাম্পিয়ন হারলেন ১-৬, ২-৬ সেটে। উল্লেখ্য, ২০১৯ চ্যাম্পিয়ন অ্যাশলে বার্টি টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন, গোড়ালির চোটে ছিটকে গিয়েছেন সেরেনা উইলিয়ামসও। টুর্নামেন্টে নেই সদ্য ইউএস ওপেন জয়ী নাওমি ওসাকাও। ফলত ফরাসি ওপেনের দাবিদার হিসেবে প্রাক্তন চ্যাম্পিয়ন হালেপ ছিলেন হট ফেভারিট। স্বাভাবিকভাবেই বিশ্বের ৫৪ নম্বরের কাছে রোমানিয়ান তারকার হারটা অঘটনেরই সামিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *