২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ফিনল্যান্ডে ১০০ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ফিনল্যান্ডের আর্কটিক ল্যাপল্যান্ডে ১০০ বছরের বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। কয়েক সপ্তাহ ধরে নর্ডিক অঞ্চলে তীব্র দাবদাহ বয়ে যাওয়ার মধ্যে সোমবার (৫ জুলাই) ওই অঞ্চলে ৩৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে দেশটির আবহাওয়া ইনস্টিটিউট।

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল–জাজিরা এক প্রতিবেদনে বলা হয়েছে, নরওয়ে সীমান্তসংলগ্ন ফিনল্যান্ডের সর্ব–উত্তরে অবস্থিত উৎজকি-কেভো এলাকায় এই রেকর্ড তাপমাত্রা পরিমাপ করে ফিনিশ আবহাওয়া ইনস্টিটিউট। এর আগে ১৯১৪ সালের জুলাই মাসে ল্যাপল্যান্ডে সর্বোচ্চ তাপমাত্রা (৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস) রেকর্ড করা হয়েছিল।

জুলাই মাসের শুরু থেকেই ল্যাপল্যান্ডে অস্বাভাবিকভাবে তাপমাত্রা বাড়তে থাকে। ল্যাপল্যান্ড অঞ্চলটি ইউরোপের জনবসতিবিহীন অঞ্চলগুলোর একটি। এখানে প্রচণ্ড শীত পড়ে। তবে শীত বা গ্রীষ্ম—উভয় মৌসুমেই দেশি ও বিদেশি প্রকৃতিপ্রেমীরা ছুটে যান সেখানকার পরিবেশ উপভোগ করতে।

ফিনল্যান্ডের একটি সরকারি সম্প্রচারমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে আবহাওয়াবিদ জারি টুভেনিন বলেন, ‘ল্যাপল্যান্ডে ৩২ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা রেকর্ড করা একটি অস্বাভাবিক ব্যাপার।’ প্রকৃতির ওপর বিরাজমান ব্যাপক চাপের ফলে বায়ু গরম হওয়ার কারণে চলমান এই দাবদাহের সৃষ্টি হয়েছে বলে তিনি জানান। টুভেনিন আরও বলেন, মধ্য ইউরোপ থেকে গরম বাতাস নরওয়েজিয়ান সাগর দিয়ে এ অঞ্চলে প্রবেশ করছে।

এদিকে নর্ডিক অঞ্চলের দুই প্রতিবেশী দেশ নরওয়ে ও সুইডেনে সম্প্রতি সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে। নরওয়ের সল্টডাল পৌর এলাকায় চলতি সপ্তাহে ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com