ফিলিস্তিনিদের আল-আকসায় একত্রিত হওয়ার আহ্বান

ফিলিস্তিনিদের আল-আকসায় একত্রিত হওয়ার আহ্বান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা নিয়ে ইসরায়েলি ইহুদিদের ষড়যন্ত্র হচ্ছে- এমন আশঙ্কায় সকল ফিলিস্তিনিদের আল-আকসা মসজিদে সমবেত হওয়ার আহ্বান জানিয়েছেন ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস ও ইসলামী জিহাদ আন্দোলন।

পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার (১৫ জুন) বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেমের ওল্ড সিটিতে পূবঘোষিত পতাকা মিছিলের আয়োজন করতে যাচ্ছে কট্টর ইহুদিবাদী সংগঠনগুলোর নেতাকর্মী এবং ফিলিস্তিনিদের ভূমিতে দখলদার ইসরায়েলের অবৈধ বসতি স্থাপন কার্যক্রমের সমর্থকরা।

তারা ঘোষণা দিয়েছে, বায়তুল মুকাদ্দাসের ওল্ড সিটির দামেস্ক গেট ও ফিলিস্তিনি মুসলিম অধ্যুষিত বিভিন্ন এলাকার ভেতর দিয়ে এই পতাকা মিছিল বা প্যারেড করবে। এর মাধ্যমে তারা মুসলমানদের যেমন অপমান করার চেষ্টা করছে, তেমনি আল-আকসা নিয়েও ষড়যন্ত্র করছে দখলদাররা।

প্রতিবেদনে আরও বলা হয়, এই অবস্থায় ইহুদিদের পতাকা মিছিলের দিন অর্থাৎ মঙ্গলবার (১৫ জুন) সব ফিলিস্তিনিকে মসিজদুল আকসায় সমবেত হওয়ার আহ্বান জানিয়েছে ইসলামী জিহাদ আন্দোলন। এর আগে হামাসও ফিলিস্তিনিদের প্রতি একই আহ্বান জানায়।

ফিলিস্তিনিদের এলাকায় উগ্রবাদী ইহুদীদের মিছিল, ফাইল ছবি

সোমবার (১৪ জুন) ইসলামী জিহাদ আলাদা বিবৃতিতে ওই আহ্বান জানিয়ে বলেছে, ইহুদিদের এই পতাকা মিছিলের আয়োজন উস্কানিমূলক ও বিপজ্জনক পদক্ষেপ। তাই ১৯৪৮ সালের ভূখণ্ড, পশ্চিম তীর ও জেরুজালেমের সব ফিলিস্তিনিকে মসজিদুল আকসায় সমবেত হওয়ার অনুরোধ করা যাচ্ছে।

এর আগে হামাস এক বিবৃতিতে উগ্রপন্থী ইহুদিদের এই কর্মসূচিকে ঘিরে নতুন করে সহিংসতা শুরুর আশঙ্কা প্রকাশ করেছে। একই সঙ্গে মিছিলের দিন সব ফিলিস্তিনিকে বায়তুল মুকাদ্দাসে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, ইসরায়েলের কয়েকটি উগ্র ডানপন্থী সংগঠন গত বৃহস্পতিবার (১০ জুন) ওই মিছিল করার ঘোষণা দিয়েছিল। কিন্তু ইসরায়েলি পুলিশ পরিস্থিতি বিবেচনায় ওই সময় মিছিলের অনুমতি দেয়নি। তবে পরবর্তীতে ইসরায়েলের মন্ত্রিসভা বৈঠক করে মিছিল করার অনুমতি দেয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *