ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের বর্বরতা পুরোপুরি অগ্রহণযোগ্য : শায়খ সুদাইস

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের বর্বরতা পুরোপুরি অগ্রহণযোগ্য : শায়খ সুদাইস

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ইসরায়েলের বর্বর হামলার সমালোচনা করে পবিত্র মসজিদুল হারামের পরিচালনা পর্ষদের প্রধান ও খতিব শায়খ ড. আব্দুর রহমান আল-সুদাইস বলেছেন, ফিলিস্তিনিদের অধিকার হরণে ইসরায়েলের বর্বর আচরণ পুরোপুরি অগ্রহণযোগ্য। তারা শত্রুতামূলক আচরণের মাধ্যমে পবিত্রতা ও মর্যাদা বিনষ্ট করছে এবং ফিলিস্তিনিদের অধিকার হরণ করছে। ফিলিস্তিন জাতির ন্যায্য অধিকার অর্জন, তাদের শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সৌদি আরব সবসময় পাশে থাকবে।

পবিত্র মসজিদুল হারামের প্রেসিডেন্সি অব রিলিজিয়াস অ্যাফেয়ার্স এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। শায়খ আল-সুদাইস মসজিদুল আকসার ভূমি ফিলিস্তিনে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠা, ফিলিস্তিনিদের জীবনের নিশ্চয়তা এবং জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনে সৌদি আরবের দৃঢ় অবস্থানের কথা পুনর্ব্যক্ত করেন।

তিনি বলেন, সৌদি আরবের বাদশাহ এবং সব নাগরিকের অন্তরে ফিলিস্তিন ইস্যু ও পবিত্র জেরুজালেমের একটি মর্যাদাপূর্ণ অবস্থান রয়েছে। ফিলিস্তিনিদের অধিকার পুনরুদ্ধারে সৌদি আরবের দৃঢ় অবস্থানের সমৃদ্ধ ইতিহাস আছে। তাই ফিলিস্তিন ইস্যুতে সৌদি আরবের সমর্থন ও প্রচেষ্টা ধর্মীয় মনোভাব অনুকরণেরই বহিঃপ্রকাশ।

এ সময় মহানবীর (স.) মেরাজের কথা বর্ণনা দিয়ে শেখ সুদাইস বলেন, পবিত্র মসজিদুল আকসা থেকে মোহাম্মদের (স.) ইসরা হয়েছিল। তিনি এ প্রসঙ্গে পবিত্র কোরআনের সূরা বনি ইসরায়েলের প্রথম আয়াতটি পাঠ করেন। যাতে আল্লাহ মসজিদে আকসার কথা উল্লেখ করেছেন।

ফিলিস্তিনে ইসরায়েলের সাম্প্রতিক হামলার তীব্র সমালোচনা করে শায়খ আল-সুদাইস বলেন, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের এ ধরনের বর্বর আচরণ পুরোপুরি অগ্রহণযোগ্য। কোনো ধর্ম বা রাষ্ট্রীয় নীতিমালাতে এর কোনো সমর্থন নেই। তারা শত্রুতামূলক আচরণের মাধ্যমে পবিত্র স্থানগুলোর পবিত্রতা ও মর্যাদা বিনষ্ট করছে এবং ফিলিস্তিনিদের অধিকার নষ্ট করছে। আমরা মহান আল্লাহর কাছে পবিত্র মসজিদুল আকসা, ফিলিস্তিন জাতি ও মুসলমানদের পবিত্র স্থানগুলোর সুরক্ষার জন্য বিনীতভাবে প্রার্থনা করছি। একই সঙ্গে পুরো বিশ্বের শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় দোয়া করি।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়। এরপর থেকে ইসরায়েল গাজায় নির্বিচার হামলা চালিয়ে আসছে। এতে হতাহতদের সিংহভাগই বেসামরিক লোকজন। বিশ্বের অনেক দেশ ও সংস্থা ইসরায়েলের এই হামলার নিন্দা জানালেও তারা অব্যাহতভাবে এ হামলা চালিয়ে যাচ্ছে। চলমান এই সংঘাতে ফিলিস্তিনিদের প্রতি নিজেদের অবস্থান পুনর্ব্যক্ত করেছে মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রভাবশালী দেশ সৌদি আরব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *