৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

‘ফিলিস্তিনিদের সংগ্রাম অধিকৃত ভূখণ্ডের সর্বত্র ছড়িয়ে পড়েছে’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি বলেছেন, ফিলিস্তিনিদের সংগ্রাম অধিকৃত ভূখণ্ডের সর্বত্র ছড়িয়ে পড়েছে। শুধু গাজাই এখন প্রতিরোধের মঞ্চ নয়, এই প্রতিরোধ এখন পশ্চিম তীরেও ছড়িয়ে পড়েছে। এখন জেনিন, নাবলুস, রামাল্লাহ, তুলকারাম, শেখ জাররাহ’র নাম অনেক শোনা যায়। এগুলো হলো জর্ডান নদীর পশ্চিম তীরের কয়েকটি প্রধান শহর ও স্থান।

গাজার মতো গোটা পশ্চিম তীরও এখন সশস্ত্র হয়ে উঠছে বলে তিনি জানান। ইরানের সর্বোচ্চ নেতার অবদান সংরক্ষণ ও প্রকাশ বিষয়ক সংস্থার ওয়েবসাইটকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি এ কথা বলেছেন।

জেনারেল সালামি আরও বলেন, পশ্চিম তীর এবং গাজার মধ্যে ভৌগোলিক কোনো সংযোগ নেই। এই দু’টি এলাকা পরস্পর থেকে বিচ্ছিন্ন দু’টি দ্বীপের মতো। দু’টি এলাকাই ইসরাইলি অবরোধের সম্মুখীন। সেখানেও কংক্রিটের তৈরি উঁচু দেওয়াল যেমন ছয় মিটারের মতো উঁচু দেওয়াল রয়েছে। এসব দেওয়ালের পুরুত্ব অনেক। এগুলোতে সেন্সর বসানো রয়েছে। অতি উন্নতমানের ইলেকট্রনিক ও অপটিক্যাল সেন্সর।

আইআরজিসি’র কমান্ডার বলেন, ইহুদিবাদীরা সেখানকার ভূমির কম্পনও পরিমাপ করে যাতে সেখানে কোনো ধরণের সুড়ঙ্গ তৈরি করা হলে তা ঠেকানো যায়। আকাশ থেকেও উন্নত ড্রোন, বেলুন ও ক্যামেরার মাধ্যমে প্রতিনিয়ত পর্যবেক্ষণ করা হচ্ছে। কিন্তু এরপরও পশ্চিম তীরে সশস্ত্র সংগ্রাম গড়ে উঠছে।

  • সূত্র: পার্সটুডে

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com