ফিলিস্তিনিদের সমর্থনে বিশ্বজুড়ে বিক্ষোভ

ফিলিস্তিনিদের সমর্থনে বিশ্বজুড়ে বিক্ষোভ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: গাজায় নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর হামলার প্রতিবাদ হচ্ছে বিভিন্ন দেশে। গতকাল ভারতের নয়াদিল্লিতে ইসরায়েলবিরোধী বিক্ষোভ চলাকালে এক নারীকে টেনেহিঁচড়ে নিয়ে যান আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা

গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার প্রতিবাদ ও ফিলিস্তিনিদের সমর্থনে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের কয়েকটি দেশে বিক্ষোভ হয়েছে। পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদে গতকাল শুক্রবার জুমার নামাজ আদায়ের পর মিছিল করেছেন ফিলিস্তিনিরা।

ওই মিছিলে সব ফিলিস্তিনিকে জেগে ওঠার আহ্বান জানানো হয়। পাশাপাশি অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেনাদের মোকাবিলা করার আহ্বান জানান তাঁরা।

গত শনিবার ইসরায়েলে হামাসের হামলার পর পশ্চিমা বিশ্বসহ বিভিন্ন মিত্র দেশের সরকার ও নাগরিকদের সমর্থন পায় তেল আবিব। অন্যদিকে, গাজায় বেসামরিক নাগরিকদের ওপর ইসরায়েলি হামলা হলে ক্ষোভে ফেটে পড়ে আরব ও মুসলিম বিশ্ব।

ইরাকের রাজধানী বাগদাদে কয়েক হাজার নাগরিক ফিলিস্তিনি পতাকা নিয়ে মিছিল করেছেন। গতকাল তাহরির স্কয়ারে সমাবেশ করেন তাঁরা। এ সময় ইসরায়েল ও যুক্তরাষ্ট্রবিরোধী স্লোগান দেন বিক্ষোভকারীরা। পাশাপাশি পোড়ানো হয়েছে ইসরায়েলের পতাকা। কেউ কেউ সাদা কাফন পরে শামিল হয়েছিলেন প্রতিবাদে।

জর্ডানের রাজধানী আম্মানে প্রায় ১০ হাজার মানুষ ফিলিস্তিনিদের সমর্থনে বিক্ষোভ করেছেন। এতে বামপন্থী বিভিন্ন দল ও তরুণদের ব্যাপক উপস্থিতি লক্ষ করা গেছে।

এ ছাড়া বাংলাদেশ, পাকিস্তান, ভারত, লেবানন, তুরস্ক ও সিরিয়াসহ বেশ কয়েকটি দেশে ফিলিস্তিনিদের সমর্থনে বিক্ষোভ হয়েছে।

ফিলিস্তিনিদের সমর্থনে এবং গাজায় বোমা হামলার প্রতিবাদে রোম, মিউনিখ, বেলগ্রেড ও অন্যান্য শহরে সমাবেশের পরিকল্পনা করা হয়।
ফ্রান্সের রাজধানী প্যারিসে ফিলিস্তিনিদের সমর্থনে করা বিক্ষোভ মিছিলে কাঁদানে গ্যাস শেল ছোড়ে পুলিশ। দেশটিতে ফিলিস্তিনপন্থী সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে সরকার।

সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *