ফিলিস্তিন ইস্যুতে দায়িত্ব পালনে ব্যর্থ জাতিসংঘ: ইরান

ফিলিস্তিন ইস্যুতে দায়িত্ব পালনে ব্যর্থ জাতিসংঘ: ইরান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ইরানের পররাষ্ট্রমন্ত্রী হুসাইন আমির আবদুল্লাহিয়ান বলেছেন, ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘ বিশেষ করে নিরাপত্তা পরিষদ তাদের আইনগত ও নৈতিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। তাদের এই ব্যর্থতার অন্যতম কারণ হলো ইসরাইলের প্রতি মার্কিন সমর্থন। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে আমির আবদুল্লাহিয়ানের বক্তৃতা দেওয়ার কথা ছিল। কিন্তু যুক্তরাষ্ট্র থেকে ভিসা দেওয়ায় বিলম্বের কারণে ইরানি প্রতিনিধিদলের পক্ষে বৈঠকে যোগ দেওয়া সম্ভব হয়নি।

এক লিখিত বিবৃতিতে তিনি বলেন, আমাদের সাহসের সঙ্গে স্বীকার করে নিতে হবে ফিলিস্তিন ও ফিলিস্তিনিদের প্রশ্নে আইনগত ও নৈতিক পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে জাতিসংঘ। এই ব্যর্থতার একমাত্র কারণ হলো দখলদার বাহিনীকে যুক্তরাষ্ট্রের একতরফা সমর্থন। তাছাড়া ইসরাইলকে জবাবদিহির আওতায় আনতেও কোনো পদক্ষেপ কার্যকর করতে দিচ্ছে না মার্কিন প্রশাসন। এটি আসলে আন্তর্জাতিক সম্প্রদায় ও জাতিসংঘ ব্যবস্থার জন্য একটি নৈতিক ব্যর্থতা এবং বিবেকের অবমূল্যায়ন।

জাতিসংঘের পক্ষ থেকে শক্তিশালী কোনো পদক্ষেপ নেওয়া হয়নি বলেও অভিযোগ করা হয় বিবৃতিতে। বলা হয়, আন্তর্জাতিক সম্প্রদায় আশা করছে নিরাপত্তা পরিষদ এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেবে।

এদিকে টানা সাতদিনের যুদ্ধবিরতি শেষে গতকাল শুক্রবার (১ ডিসেম্বর) সকাল থেকে ফের গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে তুমুল লড়াই শুরু হয়েছে। গাজার মেডিকেল সূত্র জানায়, হামলায় এখন পর্যন্ত ১৭৫ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *