১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৫ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ফের নামাজ চালু ফ্রান্সের বন্ধ মসজিদে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দীর্ঘ ছয় মাস বন্ধ থাকার পর শুক্রবার (৯ এপ্রিল) প্যারিসের প্যান্টিন উপশহরের গ্র্যান্ড মসজিদ পুনরায় নামাজ পড়ার জন্য খুলে দেয়া হলো।

ফরাসি মুসলিমদের বিরুদ্ধে কঠোর অভিযানের অংশ হিসেবে ফ্রান্সের অনেক মসজিদ সাময়িক বন্ধ করেছিল দেশটির সরকার।

বার্তা সংস্থা এএফপি জানায়, প্যান্টিন গ্র্যান্ড মসজিদটি পুনরায় চালুর পর অনুষ্ঠিত জুমায় দুই শতাধিক মুসল্লি অংশ গ্রহণ করেন। অবশ্য মসজিদে ১৩ শয়ের বেশি মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা আছে।

প্রসঙ্গত, গত বছরের ১৬ অক্টোবর প্যারিসের কনফ্লানস সেইন্তে-হনোরাইন শহরতলীর মিডল স্কুলের ইতিহাসের শিক্ষক স্যামুয়েল প্যাটি ক্লাসে মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করেন। পরবর্তীতে একজন চেচনিয়ান বংশোদ্ভূত কিশোর তাঁকে হত্যা করে। পুলিশের গুলিতে ওই কিশোর নিহত হয়।

এরপর থেকে মুসলিমদের বিরুদ্ধে পুলিশ সদস্যরা বিভিন্ন অভিযান শুরু করে এবং শহরতলীল প্যান্টিন মসজিদ বন্ধ করে দেয়। কারণ শিক্ষক হত্যার আগের দিন মহানবী (সা.)-এর নিন্দা জানিয়েছে নিজেদের ফেসবুক পেজে একটি ভিডিও শেয়ার দিয়েছিল।

ফরাসি নিরাপত্তার হুমকি হিসেবে বিবেচিত উগ্রবাদ প্রতিরোধে কঠোর কর্মসূচীর অংশ হিসেবে পুলিশ নিকটতম এ মসজিদ সাময়িকভাবে বন্ধের নির্দেশনা দেয়। সন্ত্রাসবাদ দমনের উদ্দেশ্যে ছয় মাস ব্যাপী এই নিষেধাজ্ঞা জারি করা ছিল। শিক্ষক হত্যার ঘটনার পর মসজিদের ইমাম পদত্যাগ করেন। এছাড়া পরিচালক মহাম্মাদ হেনিচও পদত্যাগ করেন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও শেয়ার করায় দুঃখ প্রকাশ করেন।

পুনরায় চালুর বিষয়ে মসজিদের ইমাম ও পরিচালকের চলে যাওয়ার শর্তারোপ করেছেন ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জিরার্ল্ড ডারমানিন। গত মার্চে ডারমানিন দেশটির ৮৯টি মসজিদে নজরদারির কথা জানিয়েছেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com