ফের বিদ্যুৎ উৎপাদনে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র

ফের বিদ্যুৎ উৎপাদনে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশে বিদ্যুতের রেকর্ড চাহিদার মধ্যে যান্ত্রিক ত্রুটির কারণে গত শনিবার রাতে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে যায়। এতে প্রভাব পড়েছিল বিদ্যুৎ সরবরাহের ওপর। মেরামত শেষে গতকাল মঙ্গলবার দিবাগত রাতে ফের বিদ্যুৎকেন্দ্রটি উৎপাদন শুরু করেছে।

আজ বুধবার দুপুরে কেন্দ্রটি থেকে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। পর্যায়ক্রমে তা বাড়বে। বাংলাদেশ-ইন্ডিয়া পার্টনারশিপ পাওয়ার কম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) উপ-মহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম কালের কণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আনোয়ারুল আজিম বলেন, ‘রামপাল বিদ্যুৎকেন্দ্রটির একটি ইউনিট মঙ্গলবার দিবাগত রাতে পুনরায় চালু করা হয়েছে। আজ দুপুরে কেন্দ্রটি থেকে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে গ্রিডে সরবরাহ করা হচ্ছে। এর আগে কারিগরি ত্রুটির কারণে গত ১৫ এপ্রিল রাত থেকে কেন্দ্রের উৎপাদন বন্ধ ছিল।’

বাংলাদেশ-ভারতের যৌথ বিনিয়োগে এক হাজার ৩২০ মেগাওয়াটের দুই ইউনিটের বিদ্যুৎকেন্দ্রটি বাগেরহাটের রামপালে। উৎপাদন শুরু হওয়া একটি ইউনিটের উৎপাদন ক্ষমতা ৬৬০ মেগাওয়াট। আগামী জুনে দ্বিতীয় ইউনিটও বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদনে যাওয়ার কথা রয়েছে।

গত ১৭ ডিসেম্বর রাতে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হয়। উৎপাদন শুরুর ২৭ দিনের মাথায় কয়লা সংকটে গত ১৪ জানুয়ারি বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন বন্ধ হয়ে গিয়েছিল। প্রায় একমাস বন্ধ থাকার পর গত ১৫ ফেব্রুয়ারি কেন্দ্রটি চালু হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *