ফোর্বসের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৪২তম শেখ হাসিনা

ফোর্বসের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৪২তম শেখ হাসিনা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ফোর্বসের ১০০ জন ক্ষমতাধর নারীর বার্ষিক তালিকায় ৪৩তম স্থানে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত বছর এই তালিকায় ৪৩ নম্বরে ছিলেন তিনি।

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা শেখ হাসিনা বর্তমানে তার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন।

ফোর্বস লিখেছে, তিনি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী। এখন তিনি চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। সর্বশেষ নির্বাচনে তিনি চতুর্থবার নির্বাচিত হয়েছেন, যা ছিল তার টানা তৃতীয়বার জয়। ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৮৮টিতে জয় পায় তার দল আওয়ামী লীগ।

ফোর্বস আরও লিখেছে, এটিই নিজের শেষ মেয়াদ হিসেবে মনে করা শেখ হাসিনা খাদ্য নিরাপত্তা থেকে শুরু করে শিক্ষা ও স্বাস্থ্যসেবার মতো ইস্যুর উন্নতিতে মনোযোগ দিচ্ছেন।

ফোর্বসের তালিকায় ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনকে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারী হিসেবে উল্লেখ করা হয়েছে। তার পরে রয়েছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ড ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

তালিকায় ৩৬তম স্থানে রয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তালিকায় জায়গা করে নেওয়া ছয় ভারতীয়ের মধ্যে তিনি রয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *