৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ফ্রিদার চিত্রকর্ম সাড়ে ৩ কোটি ডলারে বিক্রি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মেক্সিকান চিত্রশিল্পী ফ্রিদা কাহলোর একটি দুর্লভ চিত্রকর্ম রেকর্ড দামে বিক্রি হয়েছে। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি নিলাম হাউসে প্রায় সাড়ে তিন কোটি মার্কিন ডলারে বিক্রি হয়েছে এই চিত্রকর্ম। প্রখ্যাত এই মেক্সিকান শিল্পীর কোনো শিল্পকর্মের এটিই সর্বোচ্চ মূল্য।

‘দিয়েগো ওয়াই ইয়ো’ (দিয়েগো অ্যান্ড মি, ১৯৪৯) নামের ফ্রিদা কাহলোর এ চিত্রকর্ম রেকর্ড দামে বিক্রি হতে পারে বলে আগেই ধারণা করা হচ্ছিল। ওই চিত্রকর্মে ফ্রিদা তাঁর চেহারার ওপর স্বামী দিয়েগো রিভেরার মুখ ফুটিয়ে তোলেন। এর আগে ২০১৬ সালে ফ্রিদা কাহলোর একটি চিত্রকর্ম ৮০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছিল।

ফ্রিদা কাহলোর চিত্রকর্মটি এখন নিলামে বিক্রি হওয়া ইতিহাসের সবচেয়ে দামি লাতিন আমেরিকান শিল্পকর্ম। এর আগে ২০১৮ সালে ফ্রিদার স্বামী দিয়েগো রিভেরার চিত্রকর্ম ‘লস রিভালস’ (১৯৩১) ৯৭ লাখ ৬০ হাজার মার্কিন ডলারে নিলামে বিক্রি হয়।

ডিয়েগো ওয়াই ইয়ো কাহলোর আত্মপ্রতিকৃতির প্রতীক, যা তাঁদের রহস্যময় দৃষ্টিভঙ্গির বিষয়টিই তুলে ধরেছে। এ চিত্রকর্ম মেক্সিকান চিত্রশিল্পীকে নারীবাদী আইকন হিসেবে বিশ্বজুড়ে বিখ্যাত করে তুলেছে।

নিলামকারী প্রতিষ্ঠান সথবিসের জ্যেষ্ঠ পরিচালক অলিভার বার্কার বলেন, ‘এখন পর্যন্ত নিলামে ওঠা কাহলোর কাজগুলোর মধ্যে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। তা সথবিসের নিলামে ওঠার জন্য আমরা রোমাঞ্চিত। চিত্রকর্মটিতে চুল আলগা করা অশ্রুসিক্ত কাহলোর ওপর তৃতীয় চোখযুক্ত রিভেরার একটি প্রতিকৃতি ফুটিয়ে তোলা হয়েছে।

রিভেরা ওই সময়ে মেক্সিকান অভিনেত্রী মারিয়া ফেলিক্সের ঘনিষ্ঠ হয়ে উঠেছিলেন। শিল্প বিশেষজ্ঞরা বলেন, তৃতীয় চোখটি ফ্রিদার চিন্তাভাবনাকে রিভেরা যে যন্ত্রণা দিয়েছেন, তার প্রতীক হিসেবে ফুটে উঠেছে।

ফ্রিদা ও রিভেরা দুবার বিয়ে করেছিলেন। ১৯৫৪ সালে ৪৭ বছর বয়সে মারা যান ফ্রিদা। দিয়েগো ওয়াই ইয়ো চিত্রকর্মটি এর আগে ১৯৯০ সালে ১৪ লাখ মার্কিন ডলারে সথেবিস নিলামে বিক্রি হয়েছিল।

মঙ্গলবারের নিলামে ফ্রান্সের চিত্রশিল্পী পিয়েরের একটি চিত্রকর্ম রেকর্ড ২ কোটি ২০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com