৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

বইমেলা: ২৪ ক্যারেটের স্বর্ণের তৈরি কোরআন প্রদর্শনী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আমিরাতের শারজায় আন্তর্জাতিক বইমেলা (এসআইবিএফ) চলছে। আগামী ১২ নভেম্বর পর্যন্ত এ মেলা চলবে। প্রতিবারই এ মেলার প্রদর্শনীতে আকর্ষণীয় নানা অনুষঙ্গ থাকে। এবার ২৪ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি পবিত্র কোরআনের একটি কপি প্রদর্শনীতে রাখা হয়েছে।

অস্ট্রিয়ার গ্রাজ শহরের কম্পানি আদেভা একাডেমিক প্রিন্টিং অ্যান্ড পাবলিশিং হাউস (এডিইভিএ) পাঁচ লাখ দিরহাম মূল্যের (প্রায় এক কোটি ৩৮ লাখ ৫৬ হাজার টাকা) কোরআনের কপিটি প্রদর্শনীতে রাখে।

বইমেলায় আদেভা কম্পানির প্রতিনিধি ফ্লোরিয়ান জানিয়েছেন, ইরাকের ইবনে আল-বাওয়াব ১১ শতকে পবিত্র কোরআনের এ কপি তৈরি করেন। প্রায় ১০ বছর আগে কম্পানিটি কোরআনের ১০ কপি সংগ্রহ করে। সারা বিশ্বে পবিত্র কোরআনের এই ধরনের ৩০ কপি আছে। স্বর্ণের তৈরি কোরআনের প্রথম ও মূল কপিটি জার্মানির মিউনিখের ব্যাভারিয়ান স্টেট লাইব্রেরিতে পাওয়া যাবে। আদেভা একাডেমিক প্রিন্টিং অ্যান্ড পাবলিশিং হাউস (এডিইভিএ) ১৯৫৯ সালে প্রতিষ্ঠিত হয়। গত ৭০ বছর ধরে কম্পানিটি প্রাচীন, মধ্যযুগীয়, প্রাক-আধুনিক ও আধুনিক যুগের পাণ্ডুলিপি ও শিল্পকলা নিয়ে কাজ করে আসছে।

শারজাহ আন্তর্জাতিক বইমেলা (এসআইবিএফ)-এর প্রদর্শনীতে আরো রয়েছে ১৭০২ সালের ইংল্যান্ডের রানি অ্যানের কচ্ছপের সূক্ষ্ম খোল এবং সোনার বইয়ের বাক্স। ৯৫ হাজার পাঁচ শ পাউন্ড মূল্যের নজরকাড়া চমৎকার এ বাক্সটি দর্শনার্থীদের কাছে বেশ আকর্ষণীয় মনে হয়। এ ছাড়াও রয়েছে নীল-দাগযুক্ত কাগজে স্বর্ণ দিয়ে লেখা ‘আর্লি হিমালয়ান ম্যানুস্ক্রিপ্ট : অ্যা কমপ্লিট সুতরা’ এবং ত্রয়োদশ শতাব্দীর সোনার কালি ব্যবহার করে আট হাজার লাইনে তিব্বতি লিপিতে লেখা ‘দ্য পারফেকশন অব উইজডম তিব্বত’। এর মূল্য এক লাখ ২৫ হাজার পাউন্ড।

  • সূত্র : খালিজ টাইমস

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com