বঙ্গোপসাগরে লঘুচাপ থেকে বৃষ্টি, আজও অব্যাহত থাকতে পারে

বঙ্গোপসাগরে লঘুচাপ থেকে বৃষ্টি, আজও অব্যাহত থাকতে পারে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মঙ্গলবারের মতো বুধবারও বৃষ্টি হয়েছে। ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবারও দেশের বিভিন্ন বিভাগে বৃষ্টি হতে পারে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

মূলত বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণেই বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তারা বলছেন, পশ্চিমা লঘুচাপের একটি অংশ ভারতের পশ্চিমবঙ্গে এবং এর কাছাকাছি এলাকায় আছে। এই পশ্চিমা লঘুচাপই এখনকার বৃষ্টির কারণ।

সবশেষ ২৪ ঘণ্টায় দিনাজপুরে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ৫৬ মিলিমিটার রেকর্ড করা হয়েছে। এসময় রংপুরে ৩৪, কুড়িগ্রামের রাজারহাটে ৩৫, নীলফামারির ডিমলায় ৩০ এবং রাজধানী ঢাকায় ১৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এসময় তাপমাত্রাও কমেছে। মঙ্গলবার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলেও বুধবার তাপমাত্রা নেমে এসেছে ১৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে। একইভাবে মঙ্গলবার রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। বুধবার তা কমে হয় ২১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া, সৈয়দপুর এবং তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

যদিও দেশের মধ্যাঞ্চলসহ উত্তরাঞ্চলে বৃষ্টি হলেও চট্টগ্রাম ও দক্ষিণাঞ্চলে বৃষ্টি হয়নি বললেই চলে।

আজও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতর। তাদের তথ্যমতে, বৃহস্পতিবার খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় ঝড়ো হাওয়া এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং অন্যদিকে রাতের তাপমাত্রা কমতে পারে। তবে, আগামীকাল শুক্রবার থেকে বৃষ্টি একটু কমতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *