বর্তমানে কোনো মুক্তিযোদ্ধা সরকারি চাকরিতে নেই : মন্ত্রী

বর্তমানে কোনো মুক্তিযোদ্ধা সরকারি চাকরিতে নেই : মন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক মোজাম্মেল হক বলেছেন, দেশে বীর মুক্তিযোদ্ধাদের সরকারি চাকরির মেয়াদ শেষ হয়েছে ২০১৯ সালের মে মাসে। বিধি অনুযায়ী বর্তমানে কোনো বীর মুক্তিযোদ্ধা বর্তমানে সরকারি চাকরিতে কর্মরত নেই।

মঙ্গলবার (৪ জুলাই) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ঢাকা-১১ আসনের সরকার দলীয় সংসদ এ কে এম রহমতুল্লাহর এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

মন্ত্রী বলেন, মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী বীর মুক্তিযোদ্ধার সর্বশেষ জন্ম তারিখ ৩০ মে, ১৯৫৯। সে অনুযায়ী একজন বীর মুক্তিযোদ্ধার চাকরিকাল ছিল ৩০ মে, ২০১৯ পর্যন্ত। বিধি অনুযায়ী বর্তমানে কোনো বীর মুক্তিযোদ্ধা সরকারি চাকরিতে কর্মরত নেই। বিষয়টি নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ২০১৮ সালের ১৭ জানুয়ারি পরিপত্র জারি করে।

তিনি বলেন, ‘বীর মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা বিতরণ আদেশ, ২০২০’ এর নির্দেশনা অনুসরণে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা পরিচালনা করা হয়ে থাকে। উক্ত আদেশে এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সমন্বিত তালিকাভুক্ত এমএএসধারী বীর মুক্তিযোদ্ধাদের ভাতা প্রদান করা হয়। চাকরিরত বা চাকরিরত নয় এমন সব বীর মুক্তিযোদ্ধার জীবিতকাল পর্যন্ত এবং মৃত্যুর পর ওয়ারিশরা (স্ত্রী ও সন্তান) ভাতা প্রাপ্য হন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *