২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই জিলহজ, ১৪৪২ হিজরি

বাংলাদেশসহ ৬ ছয় দেশের জন্য তুরস্কের ফ্লাইট বন্ধ ঘোষণা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাংলাদেশসহ আরও কয়েকটি দেশ থেকে বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে তুরস্ক। অন্য দেশগুলো হলো- ভারত, নেপাল, শ্রীলঙ্কা, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকা। করোনাভাইরাসের নতুন প্রজাতি তথা ভারতীয় ডেল্টা ভ্যারিন্টের প্রকোপ নিয়ন্ত্রণের অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এসব দেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে। একই সঙ্গে সব ধরনের সরাসরি ভ্রমণও বন্ধ ঘোষণা করা হয়েছে।

তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আগামী ১ জুলাই থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব দেশের সঙ্গে তুরস্কের বিমান চলাচল বন্ধ থাকবে। কিছু দেশে সম্প্রতি করোনার নতুন প্রজাতির প্রকোপ বৃদ্ধি পাওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক সরকার।

প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্ক সরকার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশের ভিত্তিতে এই ৬ দেশ থেকে আকাশ, সমুদ্র, স্থল অথবা রেলপথে যেকোনো ধরনের সরাসরি প্রবেশ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। গত ১৪ দিনে অন্য দেশের নাগরিকরা এই ৬ দেশের যেকোনো একটিতে অবস্থান করে তুরস্কে পৌঁছালে তাদের সর্বশেষ ৭২ ঘণ্টার মধ্যে করোনার নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে।

একই সঙ্গে তুরস্কে পৌঁছানোর দেশটির সরকার পরিচালিত স্থাপনায় ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। কোয়ারেন্টাইন শেষে ফের করোনা পরীক্ষা করা হবে। এতে রিপোর্ট পজিটিভ এলে তাকে আইসোলেশনে রাখা হবে। এর দুই সপ্তাহ পর ফের করোনা পরীক্ষা করাতে হবে।

অন্যদিকে, পাকিস্তান ও আফগানিস্তান থেকে কেউ তুরস্কে গেলে কিংবা এই দুই দেশে গত ১৪ দিনের মধ্যে কেউ গেলে তাকে তুরস্কে পৌঁছানোর পর ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। এ ছাড়া ইরান, মিশর, সিঙ্গাপুর ও যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে ৭২ ঘণ্টার মধ্যে করোনার পিসিআর নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com