১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৪ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

বাংলাদেশে দ্বিগুণ বিনিয়োগ করবে আইএফসি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আগামী ৫ বছরে বাংলাদেশে দ্বিগুণ বিনিয়োগ করবে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন, আইএফসি। এ ক্ষেত্রে কর্মসংস্থানের দিকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার এসব তথ্য জানিয়েছেন ঢাকা সফররত সংস্থাটির দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক হেক্টর গোমেজ আং।

পাঁচ দিনের এই সফর শেষে তিনি আরো জানান, কর্মসংস্থানের পাশাপাশি এদেশের টেকসই পুনরুদ্ধার ত্বরান্বিত করতে এবং সবুজ প্রবৃদ্ধি উৎসাহিত করতে বিশাল এই বিনিয়োগ করা হবে। এ ছাড়া জ্বালানি ও জ্বালানি সঞ্চালন এবং করোনাকালে স্বাস্থ্যসেবার মানোন্নয়নে অবকাঠামোগত উন্নতি আর সাশ্রয়ী আবাসনের ওপর গুরুত্ব দেওয়া হবে।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষর, বিআইডিএ’র সঙ্গে বৈঠক শেষে হেক্টর গোমেজ আং বলেন, নতুন বিনিয়োগে উচ্চ-মধ্যম আয়ের বাংলাদেশকে বাসযোগ্য করতে ঢাকা দিয়ে কার্যক্রম শুরু হবে। এদেশের উচ্চাকাঙ্খা বাস্তবায়নে আরো বেশি বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগের ওপর জোর দিতে হবে।

স্বল্পোন্নত দেশ, এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়াকে চ্যালেঞ্জ হিসেবে বর্ণনা করে তিনি আরো বলেন, টেকসই প্রবৃদ্ধি অর্জন ও উত্তরণে সরাসরি বিদেশি বিনিয়োগ এবং বৈদেশিক বাণিজ্যিক ঋণে নজর দিতে হবে ঢাকাকে।

আরো জানানো হয়, এরইমধ্যে বাংলাদেশে ২০ শতাংশের বেশি বেসরকারি বিদ্যুৎ উৎপাদনে সহায়তা করা হয়েছে। চলমান মহামারির প্রথম ১৮ মাসে ব্যবসায় সহায়তা এবং কর্মসংস্থান টেকাতে ৪৭০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছি সংস্থাটি।

এ সফরে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, বেসরকারি খাতের প্রতিনিধি, থিংক ট্যাংকস এবং সম্ভাব্য নতুন গ্রাহকসহ অন্যান্য অংশীজনদের সঙ্গে বৈঠক করেন আইএফসি কর্মকর্তা। এ সময় তার সঙ্গে ছিলেন বাংলাদেশ, ভুটান ও নেপালে নবনিযুক্ত কান্ট্রি ম্যানেজার মার্টিন হল্টমান এবং উর্ধ্বতন বিশেষজ্ঞরা।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com