বাংলাদেশে সরাসরি কয়লা রপ্তানি করতে চায় কোল ইন্ডিয়া

বাংলাদেশে সরাসরি কয়লা রপ্তানি করতে চায় কোল ইন্ডিয়া

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কয়লা উত্তোলন ও পরিশোধনে বিশ্বের সবচেয়ে বড় কোম্পানি কোল ইন্ডিয়া লিমিটেড বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোতে সরাসরি কয়লা রপ্তানির পরিকল্পনা করছে বলে খবর দিয়েছে রয়টার্স।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বহু দশক ধরে কেবল অভ্যন্তরীণ বাজারে কয়লা সরবরাহ করে আসা রাষ্ট্রায়ত্ত কোম্পানি কোল ইনডিয়া একটি খসড়া নীতিমালা ভারতের কয়লা মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য পাঠিয়েছে। সেখানে বাংলাদেশের পাশাপাশি নেপাল ও ভুটানেও কয়লা রপ্তানির পরিকল্পনার কথা বলা হয়েছে।

ওই খসড়া নীতিমালা দেখার কথা জানিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সেখানে ওই প্রস্তাব করা হয়েছে ভারত সরকারের ‘প্রতিবেশী প্রথম’ নীতির কথা উল্লেখ করে, দক্ষিণ এশিয়ায় চীনের ক্রমবর্ধমান প্রভাবকে টেক্কা দিতে ওই নীতি এগিয়ে নিচ্ছে নরেন্দ্র মোদীর সরকার।

২০২০ সালের অক্টোবরে কর্পোরেট কৌশল নিয়ে একটি অভ্যন্তরীণ বৈঠকে ওই প্রস্তাব উপস্থাপন করা হয়। কোল ইনডিয়ার চেয়ারম্যান চলতি সপ্তাহে রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেন।

তাদের ওই প্রস্তাব যাদি অনুমোদনও পায়, বর্তমানে ভারতে কয়লার যে মজুদ পরিস্থিতি, এ বছরের শেষ দিক ছাড়া রপ্তানি শুরু করা কোল ইনডিয়ার পক্ষে সম্ভব হবে না বলেই ধারণা দেওয়া হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।

কোল ইনডিয়ার চেয়ারম্যান প্রমোদ আগারওয়াল রয়টার্সকে বলেছেন, মজুদের সংকট না থাকলে চলতি অর্থবছরই (আগামী মার্চে শেষ হচ্ছে) রপ্তানি শুরুর ইচ্ছে তাদের ছিল। কিন্তু আপাতত দেশের বাজারকেই অগ্রাধিকার দিতে হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *