১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

বাংলাদেশে ৫০০ কোটি ডলার বিনিয়োগে আগ্রহী আইএফসি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাংলাদেশে ৫ বছরে ৫ বিলিয়ন তথা ৫০০ কোটি ডলার বিনিয়োগে আগ্রহী ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি)। দক্ষিণ এশিয়ায় নিযুক্ত সংস্থাটির আঞ্চলিক পরিচালক হেক্টর গোমেজ আং এ তথ্য দিয়েছেন।

বাংলাদেশে ৫ দিনের সফর শেষে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি বলেন, তাদের লক্ষ্য কর্মসংস্থানের দিকে বিশেষ গুরুত্ব দিয়ে আগামী ৫ বছরের মধ্যে বাংলাদেশে বিনিয়োগ দ্বিগুণ করা।

আরও বলেন, বাংলাদেশের টেকসই পুনরুদ্ধার ত্বরান্বিত করা এবং সবুজ প্রবৃদ্ধিকে উৎসাহিত করতে নতুন এই বিনিয়োগ করা হবে।

আইএফসি বিশ্বব্যাংক গ্রুপের একটি প্রতিষ্ঠান। এ বছর বিশ্বব্যাংক বাংলাদেশের সঙ্গে ৫০ বছরের অংশীদারত্ব উদ্‌যাপন করছে।

২০১০ সাল থেকে আইএফসি বাংলাদেশে বেসরকারি খাতের উন্নয়নে সাড়ে ৩ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছে। আগামী ৫ বছরে সংস্থাটি বিভিন্ন খাতে প্রায় ৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে আগ্রহী। এর মধ্যে রয়েছে হালকা প্রকৌশল, অর্থনৈতিক অঞ্চল, আর্থিক ও পুঁজিবাজার এবং প্রবৃদ্ধি-সক্ষম টেকসই অবকাঠামো।

জ্বালানি ও জ্বালানি সঞ্চালন এবং করোনা পরিপ্রেক্ষিতে বাংলাদেশে স্বাস্থ্যসেবার মান উন্নীত করতে অবকাঠামো উন্নয়ন ও সাশ্রয়ী আবাসন আইএফসির বিনিয়োগের অন্যতম ক্ষেত্র হিসেবে চিহ্নিত করেছেন আং।

তিনি বলেন, ‘আইএফসি জ্বালানি বৈচিত্র্য উৎসাহিত করে এবং ইতিমধ্যে বাংলাদেশে ২০ শতাংশের বেশি বেসরকারি বিদ্যুৎ উৎপাদনে সহায়তা করেছে। আমরা জ্বালানির মিশ্রণ এবং সঞ্চালনের ক্ষেত্রে আরও কাজ করতে চাই এবং স্বাস্থ্যসেবা, শিক্ষা, জলবায়ু ও অর্থনৈতিক অঞ্চল, সবুজ, সাশ্রয়ী আবাসনে নতুন সুযোগ অনুসন্ধান করতে চাই।’

আরও বলেন, ‘একটি উচ্চ-মধ্যম আয়ের বাংলাদেশ বাসযোগ্য ঢাকা দিয়ে শুরু হবে। আমরা সাশ্রয়ী আবাসন খাত উন্নয়নে কাজ করতে আগ্রহী, যা অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ।’

সফরকালে হেক্টর গোমেজ আং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, বেসরকারি খাতের প্রতিনিধি, চিন্তাবিদ, সম্ভাব্য নতুন গ্রাহক এবং অন্যান্য অংশীজনদের সঙ্গে বৈঠক করেন।

গোমেজ আং এর সঙ্গে বাংলাদেশ, ভুটান ও নেপালের জন্য আইএফসির নবনিযুক্ত কান্ট্রি ম্যানেজার মার্টিন হল্টমান এবং আইএফসির ঊর্ধ্বতন বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com