৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

বাইডেনের প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প, দিলেন পরামর্শ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়ায় বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে স্বাগত জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জো বাইডেনের এ সিদ্ধান্তকে একটি দুর্দান্ত এবং ইতিবাচক জিনিস বলে আখ্যা দিয়েছেন তিনি।

এক বিবৃতিতে সাবেক এই প্রেসিডেন্ট বলেন, আমি আশা করবো আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের জন্য প্রেসিডেন্ট বাইডেন আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত অপেক্ষা করবে না। দুটি কারণে তিনি এমনটা করবেন। প্রথমত, আমাদের আরো আগে সেখান থেকে বের হয়ে আসা উচিত। ‌১৯ বছর যথেষ্ট সময়, বাস্তবে অনেক বেশি এবং পথ অনেকটা দীর্ঘ। তাছাড়া ১১ সেপ্টেম্বর আমাদের দেশের জন্য শোকাবহ একটি দিন।

এর আগে গত সপ্তাহের বুধবার আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ১ মে থেকে এ প্রক্রিয়া শুরু হয়ে শেষ হবে ১১ সেপ্টেম্বর। একই সময়ের মধ্যে দেশটি থেকে সামরিক জোট ন্যাটোর সৈন্যও সরিয়ে নেওয়া হবে।

বিবিসি জানিয়েছে, এখন পর্যন্ত প্রায় আড়াই হাজার মার্কিন সেনা ও সাড়ে ৯ হাজার ন্যাটো আফগান মিশনে অংশ নিতে দেশটিতে অবস্থান করছে। বাইডেনের এই সিদ্ধান্তে কিছুটা নাখোশ মার্কিন ও ন্যাটো কর্মকর্তারা। তারা বলছেন, তালেবান একটি কট্টর ইসলামপন্থী দল। এখনো পর্যন্ত আফগানিস্তানে সহিংসতা হ্রাস করার বিষয়ে দেওয়া কোনো প্রতিশ্রুতি তারা রাখেনি। ফলে এখনই সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে যৌক্তিক মনে করছেন না তারা।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com