বাইডেনের স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের প্রস্তাব প্রত্যাখ্যান নেতানিয়াহুর

বাইডেনের স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের প্রস্তাব প্রত্যাখ্যান নেতানিয়াহুর

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গাজা ইস্যুতে ইসরাইলকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের প্রস্তাব দিয়েছেন। তবে সেই প্রস্তাব সরাসরি প্রত্যাখান করলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

শনিবার নেতানিয়াহুর দফতর থেকে প্রস্তব প্রত্যাখ্যানের কথা জানানো হয়েছে।

শুক্রবার প্রায় এক মাসের মধ্যে প্রথমবারের মতো ফোনে কথা বলেন বাইডেন ও নেতানিয়াহু। পরে বাইডেন সাংবাদিকদের জানান, তিনি বিশ্বাস করেন যে বেনিয়ামিন নেতানিয়াহু স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনে কিছু বিষয়ের সঙ্গে সম্মত হতে পারেন।

বাইডেন বলেন, নেতানিয়াহু দ্বিরাষ্ট্র সমাধানের পূর্ণ বিরোধী নন। এখনো অনেক ধরনের সম্ভাবনা রয়েছে। জাতিসংঘের বেশ কিছু সদস্য দেশ রয়েছে যাদের কোনো সামরিক বাহিনী নেই।

এ সময় সাংবাদিকরা তার কাছে জানতে চান, ইসরাইলে নেতানিয়াহু ক্ষমতায় থাকলে দুই রাষ্ট্রভিত্তিক সমাধান অসম্ভব হবে কি? জবাবে বাইডেন বলেন, ‘না, এমনটা নয়।’

বাইডেন বলেন, দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের পুরোপুরি বিরোধিতা করেননি নেতানিয়াহু। তিনি ক্ষমতায় থাকতেই এখনও স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠা সম্ভব।

তবে বাইডেনের এই দাবিকে প্রত্যখ্যান করেছেন নেতানিয়াহু। শনিবার তার দফতর এক বিবৃতিতে বলেছে, প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে কথোপকথনে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার নীতি পুনর্ব্যক্ত করেছেন যে, হামাস ধ্বংস হওয়ার পরে ইসরাইলকে অবশ্যই গাজার ওপর নিরাপত্তা নিয়ন্ত্রণ বজায় রাখতে হবে, যাতে গাজা আর কখনও ইসরাইলের জন্য হুমকি হয়ে না দাঁড়ায়। এটি একটি প্রয়োজনীয়তা, যা ফিলিস্তিনি সার্বভৌমত্বের দাবির বিরোধী।

সূত্র: সিএনবিসি, টাইমস অব ইসরাইল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *