২৮শে ফেব্রুয়ারি, ২০২১ ইং , ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ১৫ই রজব, ১৪৪২ হিজরী

বাইডেন প্রশাসনে নান্দাইলের শিকড়

বাইডেন প্রশাসনে নান্দাইলের শিকড়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনে বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক জাইন সিদ্দিকের নিয়োগ পাওয়ার খবর এখন পুরোনো। হোয়াইট হাউসের ডেপুটি চিফ অব স্টাফ কার্যালয়ের জ্যেষ্ঠ উপদেষ্টা হিসেবে তাঁকে নিয়োগ দেওয়া হচ্ছে। মার্কিন প্রশাসনের এত উচ্চপদে এর আগে কোনো বাংলাদেশি বসেননি। তাঁর শিকড় বাংলাদেশের ময়মনসিংহের নান্দাইল উপজেলার শেরপুর ইউনিয়নের মাদারীনগর গ্রামে। সেই সূত্রে ছোট্ট গ্রামটির কথা এখন অনেকের মুখে মুখে।

জাইন সিদ্দিকীর পূর্বপুরুষের ভিটা মাদারীনগর গ্রামে। পরিবারের লোকজন জানালেন, ২০১৬ সালে জাইন তাঁর বাবার সঙ্গে মাদারীনগর গ্রামে ঘুরে গেছেন। তবে বর্তমানে তাঁর পরিবারের কেউ ওই গ্রামে থাকেন না। বাড়িতে থাকেন জাইনের চাচাতো ভাই ও বংশের অন্যরা।

জাইনের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেল, জাইনের দাদার নাম আবু বক্কর সিদ্দিক। তিনি এই গ্রামের বাসিন্দা ছিলেন। তাঁর ছেলে মোস্তাক আহমেদ সিদ্দিকী। চিকিৎসক মোস্তাক আহমেদ ও হেলেনা সিদ্দিকী দম্পতির ছেলে জাইন সিদ্দিকী। জাইনের বাড়িটি এলাকাবাসীর কাছে মজিদ মাস্টারের বাড়ি বলে পরিচিত।

জাইন সিদ্দিকীর চাচা মো. বাক্কী মিয়া (৩৫) বলেন, ২০১৬ সালে মোস্তাক আহমেদ সিদ্দিকী যখন মাদারীনগর গ্রামে আসেন, তখন জাইন তাঁর সঙ্গে ছিলেন। জাইন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট কার্যালয়ের গুরুত্বপূর্ণ কর্মকর্তা হয়েছেন শুনে পরিবার ও গ্রামের লোকেরা একই সঙ্গে বিস্মিত ও আনন্দিত হয়েছেন।
জাইন সিদ্দিক প্রথম বাংলাদেশি হিসেবে যুক্তরাষ্ট্রের কোনো প্রশাসনের উচ্চপদে নিযুক্ত হলেন। তিনি বেড়ে উঠেছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। পড়াশোনা করেছেন প্রিন্সটন বিশ্ববিদ্যালয় ও ইয়েল ল স্কুলে।

জাইন বর্তমানে জো বাইডেন-কমলা হ্যারিস ট্রানজিশন টিমের অভ্যন্তরীণ ও অর্থনৈতিক দলের চিফ অব স্টাফের দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভাইস প্রেসিডেনশিয়াল বিতর্কের প্রস্তুতি দলের সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

এর আগে বেটো ও’রোরকের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচার দলের ডেপুটি পলিসি ডিরেক্টর ও তাঁর সিনেট নির্বাচনের প্রচার দলের সিনিয়র পলিসি অ্যাডভাইজার হিসেবে কাজ করেন জাইন সিদ্দিকী। এ ছাড়া বিভিন্ন সময়ে সুপ্রিম কোর্টের বিচারপতি এলেনা কাগান, ডিসি সার্কিটের ইউএস কোর্ট অব আপিলসের বিচারক ডেভিড টাটেল ও ক্যালিফোর্নিয়ার সেন্ট্রাল ডিস্ট্রিক্টের ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক ডিন প্রিগারসনের কার্যালয়ে আইন কর্মকর্তা হিসেবে নিযুক্ত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com