বাজার নিয়ন্ত্রণে না এলে বিনা শুল্কে চাল আমদানি: খাদ্য সচিব

বাজার নিয়ন্ত্রণে না এলে বিনা শুল্কে চাল আমদানি: খাদ্য সচিব

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চালের বাজার নিয়ন্ত্রণে না এলে বিনা শুল্কে আমদানির সুযোগ দেওয়া হবে বলে মজুতদারদের প্রতি হুঁশিয়ারি দিয়েছেন খাদ্য সচিব ইসমাইল হোসেন। বৃহস্পতিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে চালের বাজার নিয়ন্ত্রণে অংশীজনের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এদিকে রমজান সামনে রেখে কিছু পণ্যে আমদানি শুল্ক কমাতে কাজ চলছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

খাদ্য সচিব বলেন, বাজার নিয়ন্ত্রণে আসতে বাধ্য। না আসার কোনো কারণ নেই। আমন মৌসুম শেষ হলো। সুতরাং ভরা মৌসুমে চালের সংকট নেই। যদি পরিস্থিতি এমন হয় মজুতদারেরা মূল্য কমাতে চাচ্ছে না। তাহলে জিরো ট্যাক্স করে আমরা বিদেশ থেকে চাল আমদানির অনুমতি নিয়ে নেব।

তিনি বলেন, নির্বাচনের পরে সারা দেশে চালের দাম ক্ষেত্রবিশেষ ২-৬ টাকা কেজি বেড়েছে। এটি মোটেও কাম্য ছিল না, এ জন্য আমরা প্রস্তুতও ছিলাম না। এটি আমাদের নজরে আসার সঙ্গে সঙ্গে বাজার নিয়ন্ত্রণে আনার জন্য তদারকি শুরু হয়েছে। ইতোমধ্যে আমরা সারা দেশের সব মিল মালিকের সঙ্গে কথা বলেছি। তারা সবাই আমাদের আশ্বস্ত করেছে, তারা চাল পূর্বের অবস্থায় বিক্রি করবে।

খাদ্য সচিব বলেন, কেউ কেউ বলছে চাঁপাইনবাবগঞ্জ থেকে চালের দাম বাড়ানো হয়েছে। আসলে কথাটি পুরোপুরি সত্য নয়। এখানকার মিল মালিকেরা কথা দিয়েছে, যুক্তিসংগতভাবে চালের দাম কমিয়ে নিয়ে আসবে এবং এই ধারা অব্যাহত রাখবে। আমরা ক্লোজড মনিটরিংয়ে রাখব। যদি এর ব্যত্যয় ঘটে তাহলে আমরা আইনগত কঠোর ব্যবস্থা গ্রহণ করব। খাদ্য সচিব বলেন, বাজারে চালের দাম বাড়ার মূল কারণ হলো কিছু লোক অন্যায়ভাবে মজুত করে এবং বাজারে কৃত্রিম সংকটের চেষ্টা করে।

এ সময় উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, অতিরিক্ত মহাপরিচালক আব্দুল আল মামুন, রাজশাহী আঞ্চলিক খাদ্য কর্মকর্তা জহরুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও রাজস্ব) আনিছুর রহমান, জেলা ম্যাজিস্ট্রেট আসিফ আহমেদ, অতিরিক্ত জেলা পুলিশ আবুল কালাম সাহিদ, জেলা খাদ্য কর্মকর্তা জাকির হোসেন ও চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. তাছলিমা খাতুন প্রমুখ।

রমজানে কিছু পণ্যে শুল্ক-কর কমাতে কাজ চলছে-এনবিআর চেয়ারম্যান : এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, রমজান সামনে রেখে কিছু পণ্যে আমদানি শুল্ক কমানোর বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় থেকে প্রস্তাব এসেছে। এর পরিপ্রেক্ষিতে এনবিআর কাজ করছে। তবে কোন কোন পণ্যে শুল্ক কমানো হবে তা জানাননি তিনি। বৃহস্পতিবার এনবিআর সম্মেলন কক্ষে ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস’ উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এদিকে রমজান মাস সামনে রেখে ভোজ্যতেল, চিনি ও খেজুরের ওপর শুল্ক-কর কমাতে এনবিআরকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। এর ফলে ভোক্তা পর্যায়ে পণ্য তিনটির দাম কমবে বলে মনে করা হচ্ছে। সোমবার এ চিঠি পাঠানো হয় বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। একই ধরনের চিঠি দুই মাস আগেও পাঠানো হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *