২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ৯ই জিলকদ, ১৪৪২ হিজরি

বাহরাইনের ভিসা চালু করতে চেষ্টা করছে সরকার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ২০১৮ সাল থেকে বাহরাইনে বাংলাদেশিদের জন্য ভিসা বন্ধ রয়েছে। সেই ভিসা পুনরায় চাল করতে চায় সরকার। এ জন্য জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ। রবিবার ( ১৭ জানুয়ারি ) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা পরিস্থিতিতে বাহরাইন থেকে দেশে ফেরত আসা প্রবাসী বাংলাদেশিদের সেদেশে ফেরত পাঠানোর বিষয়ে সরকার অত্যন্ত সচেষ্ট। সেদেশে অবস্থিত বাংলাদেশ মিশন বাহরাইন সরকারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে চলেছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাহরাইন প্রবাসী বাংলাদেশিদের মধ্যে যারা করোনা পরিস্থিতির পূর্বে স্বদেশে ফেরত এসেছিলেন এবং ভিসার মেয়াদ শেষ হয়েছে তাদেরকে ইতঃপূর্বে মানামায় অবস্থিত বাংলাদেশ মিশনে অনলাইনে রেজিস্ট্রেশন করতে বলা হয়েছিল। কিন্তু ৯৬৭ জন প্রবাসী বাংলাদেশি অনলাইনে রেজিস্ট্রেশন করেছেন। তাদের বিষয়টি বিবেচনার জন্য সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে এবং তাদের তালিকা ইতোমধ্যে বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে। এখনও যারা রেজিস্ট্রেশন করেন নাই তাদের রেজিস্ট্রেশন করার সুযোগ আছে

তবে প্রবাসী বাংলাদেশিদের ফেরত নেওয়ার বিষয়টি বাহরাইন সরকারের একান্ত এখতিয়ারভূক্ত বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

করোনা পরিস্থিতিতে বাহরাইন সরকার কাউকে জোর করে বাংলাদেশে পাঠায়নি উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, অনেক প্রবাসী বাংলাদেশি করোনা পরিস্থিতিতে বা তার আগে স্বেচ্ছায় দেশে ফেরত আসেন। বাহরাইন সরকার কেবল জেলে অবস্থানরত বা ডির্পোটেশন ক্যাম্পের প্রবাসী বাংলাদেশিদের সাধারণ ক্ষমার আওতায় দেশে ফেরত পাঠায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, করোনা পরিস্থিতিতে গত এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত ৯ মাস সাধারণ ক্ষমার আওতায় সেদেশে অবস্থিত ৩০ হাজার অনিয়মিত বাংলাদেশির ভিসা নিয়মিত করা হয়েছে। এখনও ২৫ হাজার বাংলাদেশি অনিয়মিত রয়েছে বলে জানা গেছে। অনিয়মিত বা ভিসার মেয়াদ উত্তীর্ণ বাংলাদেশিদের নিয়মিতকরণের বিষয়টি বিবেচনার জন্য বাহরাইন সরকারকে অনুরোধ করা হয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com