২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই সফর, ১৪৪৩ হিজরি

বাড়ানো হলো সাময়িক এনআইডির মেয়াদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অনির্দিষ্টকালের জন্য সাময়িক জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) মেয়াদ বর্ধিত করা হয়েছে। ফলে এসব সাময়িক এনআইডি দিয়ে সেবা গ্রহণ বা প্রয়োজনীয় কাজ মেটানোর সুযোগ বাড়ল।

এর আগে এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি জারি করেছিল সরকার। রোববার (১৮ এপ্রিল) এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনের সংশ্লিষ্টরা বলেন, আগের গণবিজ্ঞপ্তি বহাল আছে। এরপরও যদি কোন ভোটারের অনলাইন সেবা পেতে সমস্যা হয়, তবে টোল ফ্রি হেল্পলাইন অর্থাৎ ১০৫-এ কল দিয়ে বিস্তারিত জানতে পারবেন।

নির্বাচন কমিশন বলছে, সব সেবাদানকারী প্রতিষ্ঠান সেবা গ্রহীতার কার্ড এনআইডি সিস্টেম থেকে চেক করে প্রয়োজনীয় সেবা দিতে পারবে। মেয়াদের কারণে সেবাগ্রহীতাকে কোনো সেবা প্রদান থেকে বঞ্চিত না করার জন্য অনুরোধ করেছে কমিশন।

এছাড়া যাদের জাতীয় পরিচয়পত্রের পেছনে মেয়াদ উল্লেখ করা আছে, তারা প্রয়োজনে ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করে ডাউনলোড অপশন থেকে বিনামূল্যে জাতীয় পরিচয়পত্র (মেয়াদ উল্লেখ ব্যতীত ও অফিস থেকে প্রাপ্ত কার্ডের মতো রঙিন) ডাউনলোড করে মুদ্রণ ও লেমিনেটিং করে ব্যবহার করতে পারবেন।

জাতীয় পরিচয় নিবন্ধন আইন অনুযায়ী, মেয়াদ শেষ হলে নির্দিষ্ট অর্থ পরিশোধ করে এনআইডি নবায়নের বিধান রয়েছে। অনেকের এনআইডির মেয়াদ ইতোমধ্যে শেষ হয়ে যাওয়ায় তারা বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা পাওয়া থেকেও বঞ্চিত হচ্ছিলেন। তাই আপাতত নবায়নের বাধ্যবাধকতা তুলে দেওয়া হয়েছে। এছাড়া সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে এনআইডির মেয়াদজনিত কারণে সেবা প্রদান থেকে বিরত না থাকার নির্দেশনাও রয়েছে নির্বাচন কমিশনের।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com