৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

বাড়াবাড়ি করলে ট্রাম্পের রক্ত ঝরবে : ভেনিজুয়েলার প্রেসিডেন্ট

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ট্রাম্প বেশি বাড়াবাড়ি করলে তাকে রক্তাক্ত হয়ে হোয়াইট হাউস ছাড়তে হবে। তিনি বলেন, পদত্যাগ করতে বেশি চাপ দিলে ভেনিজুয়েলায় গৃহযুদ্ধ শুরুর সম্ভাবনাও রয়েছে।

এক টিভি সাক্ষাৎকারে ট্রাম্পের উদ্দেশে তিনি বলেন, আপনি আবারো ভুল করার ঝুঁকি নিচ্ছেন। কোন ভুল করলে মার্কিন সেনাবাহিনীকে ভিয়েতনাম যুদ্ধের পরিণতি ভোগ করতে হবে। আপনাকে রক্তাক্ত হয়ে হোয়াইট হাউস ছাড়তে হবে। কী ঘটবে তা নির্ভর করছে উত্তরের শক্তি (যুক্তরাষ্ট্র) কতটা পাগলামি ও আগ্রাসন চালায় তার ওপর। আমাদের দেশ আমরাই রক্ষা করতে পারবো। বাইরের কারও হস্তক্ষেপ করার দরকার নাই, বলেন মাদুরো। তার অভিযোগ, বিরোধীদলীয় নেতা হুয়ান মাদুরো দেশে অভ্যুত্থান ঘটানোর চেষ্টা করছেন।

এর আগে ভেনিজুয়েলায় সামরিক অভিযান চালানোর হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জবাবে এমন রণহুঙ্কার ছাড়েন মাদুরো। মাদুরো ও গুয়াইদো উভয়েই নিজেকে ভেনিজুয়েলার বৈধ শাসক বলে দাবি করছেন। তাদের এই দাবির পক্ষে সামরিক নেতা, রাজনৈতিক নেতা, বিক্ষোভকারী ও বিদেশি সরকারও জড়িয়ে পড়েছে। ফলে গোটা শাসনব্যবস্থা ভেঙে পড়েছে দেশটিতে। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মতো বিদেশি শক্তিগুলো পরস্পরবিরোধী অবস্থান নেয়ায় পরিস্থিতি আরো জটিল হয়ে উঠেছে।

চরম অর্থনৈতিক সংকটের কারণে ভেনিজুয়েলার রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে গত মাসে। এক পর্যায়ে বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন। জনগণের বিপুল সংখ্যক অংশ তাকে সমর্থন দিয়েছেন। সেই সাথে খুব দ্রুত মার্কিন যুক্তরাষ্ট্র ও ল্যাটিন আমেরিকান কয়েকটি দেশেরও সমর্থন লাভ করেন তিনি। কিন্তু সেনাবাহিনী এখনো সঙ্গে থাকায় মাদুরো নিজেকে চেয়ার ধরে রাখতে সমর্থ হয়েছেন। যুক্তরাষ্ট্র ও ইইউ বিপক্ষে গেলেও চীন ও রাশিয়াও মাদুরোর পক্ষে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com