বায়ুদূষণে আজ ৮-এ ঢাকা

বায়ুদূষণে আজ ৮-এ ঢাকা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী মঙ্গলবার (০৪ এপ্রিল) ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’। এদিন সকাল ৯টার দিকে ১১৫ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় অষ্টম স্থানে রয়েছে ঢাকা।

আজ ২৪৪ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকার প্রথম চীনের শেনিয়াং। ১৮৯ স্কোর নিয়ে দ্বিতীয় থাইল্যান্ডের চিয়াং মাই। ১৬৪ স্কোর নিয়ে তৃতীয় ভিয়েতনামের হ্যানয়। ১৫৯ স্কোর নিয়ে চতুর্থ নেপালের কাঠমান্ডু।

এসময় একিউআই স্কোর ১৩৮ নিয়ে পঞ্চম থাইল্যান্ডের ব্যাংকক। ১৩৩ স্কোর নিয়ে ষষ্ঠ সৌদি আরবের রিয়াদ। ১২৭ স্কোর নিয়ে সপ্তম উজবেকিস্তানের তাসখন্দ। ১১১ স্কোর নিয়ে নবম ঘানার আকরা। ১১০ স্কোর নিয়ে দশম ইরাকের বাগদাদ।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

তথ্যমতে, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ সহনীয় হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীলদের জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘বিপজ্জনক’ বলে বিবেচিত হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *