৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

বিক্ষোভে উত্তাল আমেরিকা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : হোয়াইট সুপ্রিমেসিস্ট কাইল রিটেনহাউসকে দুটি হত্যার দায় বেকসুর খালাস দেওয়ার প্রতিবাদে উত্তাল হয়ে পড়েছে পুরো আমেরিকা।

শনিবার (২০ নভেম্বর) পূর্বাঞ্চলের নিউইয়র্ক শহর থেকে পশ্চিমাঞ্চলের ক্যালিফোর্নিয়া পর্যন্ত বিক্ষুব্ধ হয়ে ওঠে বিক্ষোভকারীদের মিছিল-স্লোগানে।

২০২০ সালের ২৫ আগস্ট উইসকনসিনের কিনোশা শহরে রিটেনহাউস ৩৬ বছর বয়সীদের জোসেফ রোজেনবম এবং ২৬ বছর বয়সে অ্যান্থনি হুবারকে গুলি করে হত্যা করে। এছাড়া, ওই সময় ৩ বিক্ষোভকারীকে আহত করে। এই ঘটনায় রিটেনহাউসের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়। ওই মামলায় গত শুক্রবার রায় দেন আদালত। রায়ে তাকে খালাস দেওয়া হয়।

আদালতের রায়ে উল্লাস প্রকাশ করেছে হোয়াইট সুপরিমেসিস্ট কাই রিটেনহাউস ও তার পরিবার। কিন্তু এই রায়ে আমেরিকার সাধারণ জনগণ এমনকি খোদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও অসন্তুষ্ট।

হত্যাকাণ্ডের দায় স্বীকার করে আদালতে বক্তব্য দিলেও রিটেনহাউসের মুক্তি দেয়া নিয়ে তীব্র ক্ষোভ ও সমালোচনা সৃষ্টি হয়েছে। রায়ের বিরুদ্ধে এখন রাজপথে প্রতিবাদ-বিক্ষোভে নেমেছেন হাজার হাজার মানুষ। অরিজোনের সবচেয়ে বড় শহরে আগুন লাগানোর খবর পাওয়া গেছে। সেখানে দাঙ্গাও সংঘটিত হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

পার্সটুডে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com