বিজয় দিবসে রাজধানীতে যান চলাচলে ডিএমপির নির্দেশনা

বিজয় দিবসে রাজধানীতে যান চলাচলে ডিএমপির নির্দেশনা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় প্যারেড স্কয়ারে সম্মিলিত বাহিনীর কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানকালে প্যারেড স্কয়ার সংলগ্ন এলাকায় সুষ্ঠুভাবে যানবাহন চলাচল নিয়ন্ত্রণকল্পে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের স্টিকারযুক্ত যানবাহন ছাড়া অন্যান্য সব ধরনের যানবাহনকে ভোর ৫টা ৩০ মিনিট থেকে দুপুর ১টা পর্যন্ত বিকল্প রাস্তায় চলাচলের পরামর্শ দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সোনারগাঁও ক্রসিং থেকে ফার্মগেট, খেজুর বাগান ক্রসিং থেকে উড়োজাহাজ ক্রসিং এবং রোকেয়া সরণি হয়ে মিরপুর-১০ নম্বর গোলচত্বর পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ থাকবে।

এছাড়া, শ্যামলী শিশু মেলা ক্রসিং ও ৬০ ফিট থেকে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে রোকেয়া সরণি পর্যন্ত; মহাখালী, জাহাঙ্গীর গেট থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে নতুন সড়ক দিয়ে আগারগাঁও লিংক রোড পর্যন্ত এবং লাভ রোডের পূর্ব মাথা, বিজয় সরণি ক্রসিং-উড়োজাহাজ ক্রসিং, ক্রিসেন্ট লেক হয়ে গণভবন ক্রসিং পর্যন্ত; সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশে রাস্তা, কৃষি বিশ্ববিদ্যালয় রাস্তা, প্রতিরক্ষা মন্ত্রণালয় গ্যাপ থেকে পরিকল্পনা কমিশন হয়ে বিআইসিসি ক্রসিং পর্যন্ত সড়ক যান চলাচলের জন্য বন্ধ থাকবে।

আমন্ত্রিত অতিথিদের প্রতি নির্দেশনা

মহান বিজয় দিবস কুচকাওয়াজ-২০২২-এর অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের আমন্ত্রণপত্রের সঙ্গে সরবরাহকৃত সব-১, সব, সম, ম-২, ম-১, ক-বিশেষ, ক-১, ক-২, সক, বিনা, শ, সক-১ ও সক-২ অক্ষরের স্টিকারগুলোর গাড়ির উইন্ড শিন্ডের দৃশ্যমান স্থানে প্রদর্শনের অনুরোধ জানানো হয়েছে।

বর্ণিত স্টিকারযুক্ত যানবাহনগুলোকে বেগম রোকেয়া সরণি হয়ে আমন্ত্রণপত্রের পথ নির্দেশনা অনুযায়ী নির্ধারিত প্রবেশ গেট দিয়ে প্যারেড স্কয়ার কুচকাওয়াজ এলাকায় প্রবেশ করতে এবং ট্রাফিক পুলিশের নির্দেশিত স্থানে গাড়ি পার্কিংয়ের অনুরোধ জানানো হয়েছে।

শুধুমাত্র সব-১ স্টিকার সংবলিত গাড়িগুলো এবং সামরিক বাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল/সমমর্যাদা ও তদনিম্ন সব কর্মকর্তা, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল/সমমর্যাদা ও তদনিম্ন সব কর্মকর্তা সেনাবাহিনীর অভ্যন্তরের গেট ব্যবহার করে ৩ নাম্বার পার্কিং লটে গাড়ি পার্কিং করবেন।

এছাড়াও সব স্টিকার সংবলিত গাড়ি এবং সামরিক বাহিনীর লেফটেন্যান্ট জেনারেল ও সমমর্যাদার, অবসরপ্রাপ্ত সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধান, অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল ও সমমর্যাদা কর্মকর্তা, মেজর জেনারেল ও সমমর্যাদাসম্পন্ন এবং সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত মেজর জেনারেল ও সমমর্যাদাসম্পন্ন কর্মকর্তারা সেনাবাহিনীর অভ্যন্তরে গেট ব্যবহার করে ৪ নম্বর পার্কিং লটে গাড়ি পার্কিং করবেন।

যে কোনও অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে আমন্ত্রিত অতিথিদের যানবাহনের চালকদের নিজ নিজ গাড়িতে অবস্থানের পরামর্শ দেওয়ার পাশাপাশি গাড়ির ড্রাইভারের মোবাইল ফোন নম্বর গাড়ির উইন্ড শিল্ডের দৃশ্যমান স্থানে প্রদর্শনের অনুরোধ জানানো হয়েছে।

আমন্ত্রিত অতিথিদের স্টিকার যুক্ত গাড়িকে বিজয় সরণি ক্রসিং/উড়োজাহাজ ক্রসিং/প্রতিরক্ষা গ্যাপ এবং মিরপুর-১০ ক্রসিং হয়ে জাতীয় প্যারেড মাঠে প্রবেশের অনুরোধ করা হয়েছে।

এছাড়া ১৬ ডিসেম্বর সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ উপলক্ষে ঢাকা থেকে আমিন বাজার হয়ে সাভার স্মৃতিসৌধ পর্যন্ত সড়কে ভোর সাড়ে ৪টা থেকে ভিভিআইপি, ভিআইপি ও আমন্ত্রিত অতিথিরা সাভার স্মৃতিসৌধে আসা-যাওয়া করবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এ উপলক্ষে ১৫ ডিসেম্বর দিবাগত রাত সাড়ে ৩টা থেকে ১৬ ডিসেম্বর সকাল সাড়ে ১০টা পর্যন্ত বাস, মিনিবাস, ট্রাক, লরিসহ বড় গাড়িগুলোকে গাবতলী আমিন বাজার ব্রিজ-সাভার রোড পরিহার করে বিকল্প রাস্তা হিসেবে ঢাকা এয়ারপোর্ট রোড-আব্দুল্লাহপুর ক্রসিং-আশুলিয়া সড়ক হয়ে চলাচলের অনুরোধ করা হয়েছে। অনুরূপভাবে আরিচা থেকে আমিন বাজার হয়ে ঢাকাগামী গাড়ির চালক/ব্যবহারকারীকে যানবাহনগুলো নবীনগর বাজার থেকে আশুলিয়া হয়ে ঢাকায় প্রবেশের অনুরোধ করা হয়েছে। এছাড়া টাঙ্গাইল থেকে আশুলিয়া হয়ে ঢাকাগামী যানবাহনগুলো কালিয়াকৈর-গাজীপুর চৌরাস্তা-টঙ্গী হয়ে ঢাকায় প্রবেশের জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *