বিজ্ঞান পড়ানোর বিরোধীরা মাদ্রাসা শিক্ষার্থীদের ভিক্ষুক বানাতে চায় : শিক্ষামন্ত্রী

বিজ্ঞান পড়ানোর বিরোধীরা মাদ্রাসা শিক্ষার্থীদের ভিক্ষুক বানাতে চায় : শিক্ষামন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিজ্ঞান শিক্ষা বিরোধীরা মাদ্রাসা শিক্ষার্থীদের ভিক্ষুক বানাতে চায় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছেন, “বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে পড়ানোর বিরোধিতাকারী ও জঙ্গিবাদের প্রশ্রয়দাতারা মাদ্রাসা শিক্ষার্থীদের ভিক্ষুক বানাতে চায়, দেশকে ভিক্ষুক বানাতে চায়। মাদ্রাসা শিক্ষার্থীরা কি বিজ্ঞান প্রযুক্তি পড়বে না? শুধু কি নামাজ পড়াবে আর নিজে একটি করে মাদ্রাসা তৈরি করবে? কিন্তু আমরা দেশকে ভিক্ষুকের দেশ থাকতে দিতে পারি না।”

সোমবার (১৩ মার্চ) রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট মিলনায়তনে মাদ্রাসা শিক্ষা জাতীয়করণের দাবিতে স্বাধীনতা মাদ্রাসা শিক্ষক পরিষদ আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, “পাশের দেশের ছবি দিয়ে, ফটোশপ করে বলা হলো- এইটা আমাদের বাচ্চাদের পড়ানো হচ্ছে। অথচ বইটি আমাদের দেশেই পড়ানো হয় না। একেবারে কদর্য ভাষায় মিথ্যাচার, আপনারা বলেন, মিথ্যাচার কি ইসলাম সমর্থন করে? সমর্থন করে না। শিক্ষকদের, মন্ত্রীকে কদর্য ভাষায় আক্রমণ, হুমকি দেওয়া এর কোনোটাই কি ইসলাম সমর্থন করে? ভুল থাকলে সংশোধন করবো। যেখানে ভুল পেয়েছি সেখানে সংশোধন করেছি, আরও ভুল থাকলে সংশোধন করবো। কমিটিও গঠন করা হয়েছে, কমিটি দেখবে।”

শিক্ষকদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, “যারা বিজ্ঞান ও প্রযুক্তি শিখতে দেবে না, তারা তো দেখি বিজ্ঞান ও প্রযুক্তি বেশি ব্যবহার করে। ফেসবুকে মিথ্যাচার তারাই তো বেশিই করে। তাহলে প্রযুক্তি নেবো ইসলাম বিরোধী কাজ করার জন্য? মিথ্যাচার করার জন্য? তারা কি ইসলামের সেবক? মানুষ এক সময় হেঁটে, উটের পিঠে চড়ে হজ করতে যেতো, এখন তো আমরা বিমানে যাই। তাহলে কি বিমানে যাওয়া বন্ধ করে দেবো?”

তিনি আরও বলেন, “আমরা মোবাইল ব্যবহার বন্ধ করে দেবো? পদ্মা সেতু ও মেট্রোরেলে উঠবো না? আমার মাদ্রাসার শিক্ষার্থী ডাক্তার হবে না? ইঞ্জিনিয়ার, বৈমানিক হবে না? শুধু কি মসজিদে নামাজ পড়াবে? না হলে নিজে আরেকটা মাদ্রাসা খুলবে? বিজ্ঞান ও প্রযুক্তি তো লাগবেই। বিজ্ঞান ও প্রযুক্তির যে জ্ঞান তা হঠাৎ করে এসে পড়েছে নাকি শিখতে হয়েছে? আল্লাহ প্রত্যেককে একটি (প্রত্যেকের মগজ) সুপার কম্পিউটার দিয়েছে, সেটি কাজে লাগাবো না? এইটি যে ব্যবহার করবো না, এই কথা যারা বলে, তাদের চেয়ে বড় ইসলামের শত্রু আর হতে পারে না।”

দীপু মনি বলেন, “আল্লাহ প্রথম কথা বলেছেন, পড়ো। আর এরা পড়তেই মানা করে, শিখতেই মানা করে। আমাদের নবীজি দাতার হাত পছন্দ করতেন। আর উনারা যা শেখাবার চেষ্টা করছেন বিজ্ঞান প্রযুক্তি বন্ধ করে দিয়ে আমাদের ভিক্ষুকের জাতিতে পরিণত করতে। আমরা বাঙালিকে কখনো ভিক্ষুকের জাতি থাকতে দিতে পারি না। যারা দেশকে ভিক্ষুক করে রাখতে চায়, দেশের অগ্রগতিকে রুখতে চায়, জঙ্গিবাদকে প্রশ্রয় দিতে চায়- সেরকম লোককে আমরা কখনই ইসলামের সেবক ভাবতে পারি না।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *