৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৮শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

বিদেশি শ্রমিকদের প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নিলো মালয়েশিয়া

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রায় ১৬ মাস পর বিদেশি শ্রমিকদের প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে মালয়েশিয়া। শুক্রবার (২২ অক্টোবর) এই সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, সংকট কাটাতে বিদেশি শ্রমিকদের প্রবেশে অনুমতি দিয়েছে দেশটি। তবে, সব ধরনের শ্রমিক নয়, আপাতত শুধু চাষ খাতে নিয়োজিত শ্রমিকরা দেশটিতে ফিরতে পারবেন।

এছাড়াও অর্থনীতিকে চাঙা করতে নভেম্বর মাস থেকে আন্তর্জাতিক পর্যটকদের জন্য সীমান্ত উন্মুক্ত করছে দেশটি।

প্রতিবেদনে আরও বলা হয়, এ ব্যাপারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব একটি বিবৃতি দিয়েছেন। সেখানে বলা হয়েছে, মহামারি ব্যবস্থাপনায় গঠিত বিশেষ কমিটি আজ (২২ অক্টোবর) বিদেশি শ্রমিকদের প্রবেশের জন্য প্রস্তাবিত স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর নিয়ে একমত হয়েছে। বিশেষ করে চাষ খাতে শ্রমিকদের চাহিদা পূরণের জন্য এই সিদ্ধান্ত। অন্য খাতের অভিবাসী শ্রমিকদের কোটা ও প্রবেশ এখনও বাতিল রয়েছে।

গত মাসে দেশটির সরকার জানিয়েছিল, রোপণ খাতে শ্রমিক সংকট দূর করতে ৩২ হাজার শ্রমিককে ফেরানোতে অগ্রাধিকার দেয়া হবে।

রাবার গ্লাভস খাতের পক্ষ থেকে বিদেশি শ্রমিকদের ফিরে আসার অনুমতি দেয়ার অনুরোধ জানানো হলেও তাতে সরকারের সায় মেলেনি।

অর্থনীতিকে চাঙা করতে মধ্য নভেম্বর থেকে নির্দিষ্ট আন্তর্জাতিক ভ্রমণকারীদের গ্রীষ্মমণ্ডলীয় ছুটির দ্বীপ ল্যাংকাউই দেখার অনুমতি দেবে মালয়েশিয়া। মহামারির পর এটিই এমন প্রথম উদ্যোগ।

এক্ষেত্রে, পর্যটকদের অবশ্যই একটি নেতিবাচক কোভিড-১৯ ভ্যাকসিনেশন সার্টিফিকেট দেখাতে হবে এবং ৮০ হাজার ডলারের ভ্রমণ বীমা থাকতে হবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com