বিরতির আগে গাজায় জাতিসংঘের স্কুলে হামলা, নিহত ৩০

বিরতির আগে গাজায় জাতিসংঘের স্কুলে হামলা, নিহত ৩০

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: শুক্রবার চার দিনের যুদ্ধবিরতি শুরুর কয়েক ঘণ্টা আগে ফিলিস্তিনের গাজা উপত্যকায় জাতিসংঘ পরিচালিত একটি স্কুলে বোমা বর্ষণ করেছে ইসরায়েলের বিমান বাহিনী। এতে ওই স্কুলটিতে আশ্রয় নেওয়াদের মধ্যে ৩০ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন অন্তত ১০০ জন।

শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস। গাজার উত্তরপূর্বাঞ্চলীয় শহর জাবালিয়ার শরণার্থী শিবিরের ভেতরে অবস্থিত এই স্কুলটির নাম আবু হোসেন স্কুল। জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থা ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইনি রিফিউজিস (আনরোয়া) স্কুলটি পরিচালনা করে আসছিল।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এখন পর্যন্ত এ সম্পর্কে কোনো ব্যাখ্যা বা প্রতিক্রিয়া জানায়নি। ফলে এটা এখনও স্পষ্ট নয় যে ঠিক কী কারণে যুদ্ধবিরতির মাত্র কয়েক ঘণ্টা আগে স্কুলটিতে হামলা চালানো হলো।

গত ৭ অক্টোবর ভোরে ইসরায়েলে অতর্কিত হামলা চালায় গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা। উপত্যকার উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্ত বেড়া ভেঙে ইসরায়েলে প্রবেশ করে নির্বিচারে সামরিক-বেসামরিক লোকজনকে হত্যা করে তারা। সেই সঙ্গে জিম্মি হিসেবে গাজায় ধরে নিয়ে যায় ২৪২ জনকে। হামাসের হামলার জবাবে ওই দিন ৭ অক্টোবর থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। ১৬ অক্টোবর থেকে সেই অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও।

ইসরায়েলি বাহিনীর অভিযানে গাজায় নিহতের সংখ্যা ছাড়িয়েছে ১৪ হাজার। আর গত ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছিলেন ১ হাজার ২০০ জন।

দেড় মাসেরও বেশি সময় ধরে যুদ্ধ চলার পর অবশেষে চার দিনের যুদ্ধবিরতিতে রাজি হয়েছে হামাস। শুক্রবার স্থানীয় সমায় সকাল ৭ টা (বাংলাদেশ সময় বেলা ১১ টা) থেকে শুরু হয়েছে এই যুদ্ধবিরতি।

সূত্র : আনাদোলু এজেন্সি, সিএনএন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *