৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে কাতারে সৌদি যুবরাজ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পৌঁছেছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান। কাতারে শুরু হতে যাওয়া ফিফা ফুটবল বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে শনিবার (১৯ নভেম্বর) রাতে দেশটিতে পৌঁছান তিনি।

রোববার (২০ নভেম্বর) থেকে বিশ্বকাপ ইভেন্ট শুরু হওয়ার কথা রয়েছে। মূলত গত বছর তিন বছরের আঞ্চলিক বিরোধ শেষ হওয়ার পর উপসাগরীয় সংহতি প্রদর্শনে কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে গেছেন তিনি। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

কাতারের আমিরি দিওয়ান এক বিবৃতিতে বলেছেন, শনিবার রাতে রাজধানী দোহায় পৌঁছানোর পর সৌদি আরবের ডি ফ্যাক্টো শাসক যুবরাজ মোহাম্মদকে সংবর্ধনা দেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির ডেপুটি শেখ আবদুল্লাহ বিন হামাদ আল-থানি।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন এবং মিশর ২০১৭ সাল থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে রেখেছিল। ইসলামপন্থি গোষ্ঠীগুলোর সঙ্গে কাতারের সম্পর্ককে উল্লেখ এসব দেশের অভিযোগ ছিল, দোহা ‘সন্ত্রাসবাদ’ সমর্থন করে। তবে দোহা সবসময়ই এই অভিযোগ অস্বীকার করেছে।

অবশ্য ২০২১ সালের শুরু থেকে রিয়াদ ও কায়রো কাতারের সঙ্গে সম্পর্ক সংশোধনের প্রচেষ্টার নেতৃত্ব দেয় এবং কাতারে রাষ্ট্রদূত নিয়োগ করে। অন্যদিকে আবুধাবি ও মানামা এখনও তা করতে পারেনি। এছাড়া বাহরাইন বাদে সকলেই ভ্রমণ ও বাণিজ্য সংযোগ পুনঃস্থাপন করেছে।

এর আগে ২০১৭ সালে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মনোনীত হওয়ার পর গত বছরের শেষের দিকে কাতারে নিজের প্রথম সরকারি সফর করেন মোহাম্মদ বিন সালমান।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো বিশ্বকাপের মতো বড় একটি ইভেন্ট আয়োজন করা হচ্ছে। কাতারের প্রত্যাশা, এই ইভেন্টটি বিভিন্ন অর্থনৈতিক সুবিধা নিয়ে আসবে যা উপসাগরীয় প্রতিবেশীদের সাথে ভাগ করে নিতে চায় দোহা।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com