২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই জিলহজ, ১৪৪২ হিজরি

বিশ্বজুড়ে ইসলাম ও কুরআনের সৌরভ ছড়িয়ে দেয়া সময়ের দাবি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : স্বাধীনতার ৪৮তম বর্ষপূর্তি উপলক্ষে কাতারে আয়োজিত আলনূর ইসলামি মহাসম্মেলনে বক্তারা বলেছেন, ‘পাশ্চাত্যে ইসলাম এক অগ্রসমান ধর্ম। পবিত্র কুরআন শরীফের নির্দেশিত জ্ঞান প্রজ্ঞা ও দাওয়াহ্ মূলনীতি অনুসরণ করে বিশ্বজুড়ে ইসলামের সৌরভ ছড়িয়ে দেয়া সময়ের দাবি। নতুন প্রজন্মের মাঝে ইসলামি চেতনা ও মানবপ্রেম জাগিয়ে তোলার জন্য আদর্শ শিক্ষা ও সুস্থ সংস্কৃতি বিকাশের বিকল্প নেই।’

গত শুক্রবার আলনূর কালচারাল সেন্টারের উদ্যোগে কাতারের দোহার বিন যাইদ সেন্টার মিলনায়তনে অনুষ্ঠানটি আয়োজিত হয়। অনুষ্ঠানে সালেহ নূরের উপস্থাপনায় সভাপতিত্ব করেন আলনূর নির্বাহী পরিচালক হাফেজ মাওলানা ইউসুফ নূর।

সভাপতির শুভেচ্ছা বক্তব্যে মাওলানা ইউসুফ নূর শিক্ষা, সংস্কৃতি ও সমাজকল্যাণ বিষয়ে আলনূর সেন্টারের পাশে থাকার জন্য কমিউনিটি নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

প্রধান অতিথি কাতারস্থ বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর ড. মু. মুস্তাফিজুর রহমান বলেন, ধর্মীয় শিক্ষা ছাড়া নৈতিকতার উন্নয়ন ও আদর্শ জীবন গঠন সম্ভব নয়। প্রবাসী সন্তানদের মাঝে দেশপ্রেম ও ইসলামি শিক্ষার বিস্তারে আলনূর সেন্টারের মহৎ উদ্যোগকে স্বাগত জানাই। বিপুল শিক্ষার্থীর অংশগ্রহণে প্রাণবন্ত ইসলামি কুইজ প্রতিযোগীতার সফলতা কামনা করি। কমিউনিটির জন্য কল্যাণকর প্রতিটি মহৎ কাজে বাংলাদেশ দূতাবাস সহযোগিতা করে যাবে।

প্রধান আলোচক মুফতি মুহাম্মদ ইসমাইল বলেন, বিশ্বব্যাপী চিন্তাধারার আলোকে আপন ভূবনে কাজ করে যেতে হবে। পরিবারের প্রতি সর্বোচ্চ যত্নবান হতে হবে। পরিবর্তনের সূচনা হতে হবে নিজের থেকে। মহানবী সা.ও প্রবাসী ছিলেন। তার আদর্শ অনুসরণে প্রত্যেক প্রবাসীর জীবন হবে অর্থপূর্ণ ও অবদানময়।

খালেদ আল যিয়ারাহ বলেন, বাংলাদেশিদের ইসলামের প্রতি প্রেম-ভালোবাসা আমাদের অনুপ্রাণিত করে।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন আলনূর কালচারাল সেন্টার যুক্তরাষ্ট্র শাখার নির্বাহী পরিচালক মুফতি মুহাম্মদ ইসমাইল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাতার নিউজ এজেন্সির চিফ এডিটর খালেদ আল যিয়ারাহ, বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের পরিচালক লে.ক. আনোয়ার খুরশিদ (অব), প্রখ্যাত লেখক ও প্রকৌশলী ড. আবদুল্লাহ আল মামুন, কাতার বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. ইসরাত হোসাইন।

শুভেচ্ছা বক্তব্য দেন প্রকৌশলী আলীম উদ্দীন, জসিম উদ্দিন, পেয়ার মুহাম্মদ, বশর সরকার ও প্রকৌশলী সালাহ উদ্দিন। আলোচনায় অংশ নেন মুফতি আহসান উল্লাহ, মুফতি নূর হোসেন, মাওলানা মুস্তাফিজুর রহমান, মাওলানা জসিমউদ্দিন মাশরুফ। কোরআন তেলাওয়াত করেন মাওলানা নুরুল আমীন ও হাফেজ মাওলানা ইসহাক। ইসলামি সংগীত পরিবেশন করেন মুহাম্মদ সাইদুল হক।

কুইজ প্রতিযোগিতার আয়োজনে ছিলেন প্রকৌশলী মুনিরুল হক, প্রকৌশলী বুলবুল আহমদ, অধ্যাপক আবু শামা, মতিউর রহমান ভুঁইয়া।

মহিলা কর্নারে বিশেষ অতিথি ছিলেন নিউইয়র্ক আলনূর সেন্টারের ধর্মীয় শিক্ষক ফাতেমা আবদুল্লাহ। অনুষ্ঠান শেষে ইসলামি কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। আরবি , ইংরেজি ও বাংলা ভাষায় আয়োজিত এ প্রতিযোগিতায় প্রায় ৪০০ ছাত্রছাত্রী অংশ নেয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com