২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

বিশ্বজুড়ে করোনা শনাক্ত-মৃত্যু আবারও ঊর্ধ্বমুখী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্ত বেড়েছে। এ সময়ে মারা গেছেন ১১ হাজার ৯৮৩ জন। নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৭ লাখ ৩৯ হাজার ৪৬৯ জনের।

এর আগের ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় মৃত্যু হয় ১০ হাজার ৫৫৩ জনের আর করোনা শনাক্ত হয় ৬ লাখ ৯৪ হাজার ৫৪ জনের। এরও আগের ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছিল ৯ হাজার ৯০৭ জনের। আর ছয় লাখ ৪৫ হাজার ৫১৫ জনের করোনা শনাক্ত হয়েছিল।

শুক্রবার (১৯ আগস্ট) সকাল ৯টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের জুন মাসের ১০ তারিখ থেকে জুলাই মাসের ২৭ তারিখ পর্যন্ত করোনা পরিস্থিতি অনেকটাই স্থিতিশীল ছিল। এ সময়ে দৈনিক মৃত্যু ছিল ১০ হাজারের নিচে। এর মাঝে জুলাই মাসের শুরুর দিকে দৈনিক মৃত্যু ৬ হাজারে নেমে আসে।

পরিসংখ্যান অনুযায়ী, প্রায় দেড় মাস পর ২৮ জুলাই করোনায় মৃত্যু আবার ১০ হাজার ছাড়িয়ে যায়। এরপর অব্যাহত উত্থান-পতনের ভেতর দিয়ে গেলেও গত চারদিন তা ঊর্ধ্বমুখী রয়েছে।

শুক্রবার সকাল ৯টার পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২১ কোটি ৮ লাখ ৪৬ হাজার ৭৭৩ জনের। এর মধ্যে মারা গেছেন ৪৪ লাখ ১২ হাজার ৫০০ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ১৮ কোটি ৮৭ লাখ ৭৪ হাজার ২৬ জন।

এদিকে করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখনও বিশ্বের শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এর পরের স্থানগুলোতে রয়েছে ভারত, ব্রাজিল, রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য, তুরস্ক, আর্জেন্টিনা, কলম্বিয়া, স্পেন।

সংক্রমণের এই তালিকায় ২৭ নম্বরে রয়েছে বাংলাদেশ। এখন পর্যন্ত দেশে মোট করোনা শনাক্তের সংখ্যা ১৪ লাখ ৪৭ হাজার ২১০ জন। আর এতে মারা গেছেন ২৪ হাজার ৮৭৮ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com