২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে জিলকদ, ১৪৪৩ হিজরি

বিশ্বজুড়ে খাদ্য সংকট আরও প্রকট হচ্ছে : জাতিসংঘ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের কারণে বিদ্যমান খাদ্য সংকট ও মূল্যস্ফীতি আরও প্রকট হচ্ছে। এরই মধ্যে বিশ্বজুড়ে খাদ্যের দাম বেড়ে অসহনীয় পর্যায়ে চলে গেছে। জাতিসংঘ সতর্ক করে এসব কথা জানিয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) জানিয়েছে, চলতি বছরের মে মাসে সংস্থাটির খাদ্য মূল্যসূচক কমেছে। যদিও মার্চে মূল্য রেকর্ড পরিমাণ বাড়ে।

তবে মূল্যসূচক কমলেও এক বছর আগের তুলনায় মে মাসে ২২ দশমিক আট শতাংশ বেশি ছিল। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে সংঘাত ছড়িয়ে পড়ার কারণেই এমন অবস্থা তৈরি হয়েছে। কারণ বিশ্বের খাদ্য নিরাপত্তায় দেশ দুইটি গুরুত্বপূর্ণ অবদান রাখে।

খাদ্য সংকটের বিষয়ে এফএওয়ের প্রধান বিশ্লেষক লুকা রুশো বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে জ্বালানির পাশাপাশি সাহায্য বিতরণের খরচও বেড়েছে। এমন পরিস্থিতিতে উন্নয়নশীল দেশগুলোতে তীব্র খাদ্য সংকটের ঝুঁকি তৈরি হয়েছে বলেও সতর্ক করেন তিনি।

রুশো বলেন, এটা কোনো নতুন সংকট নয়। তীব্র খাদ্য অনিরাপত্তায় থাকা মানুষের সংখ্যা গত ছয় বছরে নাটকীয়ভাবে বাড়ছে। ইউক্রেন যুদ্ধ সংকটকে আরও জটিল করে তুলেছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com