১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

বিশ্ববাজারে আরেক দফায় কমল জ্বালানি তেলের দাম

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চাহিদা কমায় বিশ্ববাজারে আরেক দফায় হ্রাস পেয়েছে জ্বালানি তেলের দাম। বুধবার (৫ জানুয়ারি) জ্বালানি তেলের এ দাম কমে। কারণ ৩১ ডিসেম্বর থেকে এ সপ্তাহ পর্যন্ত মার্কিন পেট্রল মজুদ বেড়ে ৭১ লাখ ব্যারেল হওয়ার ফলে এ বিষয়টা স্পষ্ট হয়েছে জ্বালানি তেলের দাম কমবে। আমেরিকান পেট্রোলিয়াম ইনস্টিটিউটও মঙ্গলবার এ তথ্য জানিয়েছিল।

মূলত, মার্কিন পেট্রল মজুদ বেড়ে যাওয়ায় এ বিষয়টা স্পষ্ট হয়েছে যে যুক্তরাষ্ট্রে জ্বালানি তেলের চাহিদা কমেছে। যুক্তরাষ্ট্রে জ্বালানি তেলের চাহিদা কমার মানে হচ্ছে বিশ্ববাজারেও জ্বালানি তেলের চাহিদা হ্রাস পেয়েছে।

এ সময় ব্রেন্টের অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমে হয়েছে ৭৯.৯৪ মার্কিন ডলার। আগের মূল্য ৮০ মার্কিন ডলার থেকে বর্তমান মূল্য ০.০৮ শতাংশ কম।

যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) অপরিশোধিত জ্বালানি তেলের মূল্য কমে হয়েছে ৭৬.৯২ মার্কিন ডলার। আগের মূল্য ৭৬.৯৯ মার্কিন ডলার থেকে বর্তমান মূল্য ০.০৯ শতাংশ কম।

জ্বালানি তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক প্লাসের সিদ্ধান্ত অনুসারে দৈনিক চার লাখ ব্যারেল জ্বালানি তেল অতিরিক্ত উৎপাদনের সিদ্ধান্ত হয়। এরপরই বুধবার জ্বালানি তেলের দাম কমে যায়।

সূত্র : আনাদোলু এজেন্সি

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com