২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৩০শে রবিউস সানি, ১৪৪৪ হিজরি

বিশ্ববাজারে কমল গম ও সয়াবিনের দাম

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বের অন্যতম বৃহৎ খাদ্যভাণ্ডার ইউক্রেন। দেশটির খাদ্যশস্য রপ্তানি নিয়ে করা চুক্তি থেকে রাশিয়া নিজেকে প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেওয়ায় বিশ্ববাজারে বাড়তে থাকে খাদ্যপণ্যের দাম। তবে চার দিনের মাথায় বুধবার আবারও এই চুক্তিতে ফেরার ঘোষণা দিয়েছে রাশিয়া। এতে বিশ্ববাজারে খাদ্যশস্য সরবরাহ বৃদ্ধির সম্ভাবনায় কমতে শুরু করেছে গম, সয়াবিন, ভুট্টা, রেপসিড তেলসহ বিভিন্ন খাদ্যপণ্যের দাম।

বাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ট্রেডিং ইকোনমিকস জানায়, বুধবার এক দিনেই বিশ্ববাজারে গমের দাম কমেছে ৬ শতাংশের ওপরে। শিকাগোর আন্তর্জাতিক বাজারে গমের দাম ৬.৬০ শতাংশ কমে প্রতি বুশেল হয় ৮.৪৩ ডলার। সয়াবিনের দাম কমেছে ০.৫০ শতাংশ, তবে পাম তেলের দাম বেড়েছে প্রায় ৪ শতাংশ। এ ছাড়া গতকাল রেপসিড তেলের দাম কমেছে ২.৩৮ শতাংশ, ক্যানোলার দাম কমেছে ২.০৯ শতাংশ, চিনির দাম কমেছে ১.১৯ শতাংশ এবং ভুট্টার দাম কমেছে ২.১৬ শতাংশ। বিশ্ববাজারে জ্বালানি তেলের দামও ছিল নিম্নমুখী।

গত শনিবার অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপের বৃহত্তম বন্দরনগরী সেভাস্তোপলের কাছে কৃষ্ণ সাগরে রুশ নৌবহরে ইউক্রেনের ড্রোন হামলার অভিযোগে খাদ্যশস্য চুক্তি থেকে সরে যাওয়ার ঘোষণা দেয় মস্কো। ওই দিন এক বিবৃতি দিয়ে মস্কো ইউক্রেনের বন্দর থেকে কৃষিপণ্য রপ্তানির চুক্তি বাস্তবায়নে রাশিয়ার অংশগ্রহণ স্থগিতের সিদ্ধান্ত জানায়।

রাশিয়ার ওই চুক্তি স্থগিতের পর বিশ্বজুড়ে খাদ্যসংকট বৃদ্ধির হুমকি তৈরি হয়।

  • সূত্র: রয়টার্স

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com