৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

বিশ্বের মুসলমানদের নাইকিকে প্রত্যাখ্যানের আহ্বান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জুতার সোলে আরবি হরফে ‘আল্লাহ’ লেখায় বিশ্বজুড়ে মুসলিমদের তীব্র সমালোচনা ও নিন্দার মুখে পড়েছে মার্কিন বহুজাতিক কোম্পানি নাইকি। আর এই জন্যেই নাইকিকে প্রত্যাখ্যানের আহ্বান জানিযেছেন বিশ্বের মুসলমানরা। নাইকির ‘এয়ার ম্যাক্স ২৭০’ ট্রেইনার মডেলের জুতায় লোগো এমনভাবে ব্যবহার করা হয়েছে যা দেখতে আরবি হরফে আল্লাহ শব্দের মতো। শিগগিরই এই জুতা বাজার থেকে প্রত্যাহার করে নেয়ার আহ্বান জানিয়েছেন মুসলিমরা। একই সঙ্গে নাইকির জুতা প্রত্যাখ্যান করারও আহ্বান জানানো হয়েছে।

মুসলিমরা বলছেন, মার্কিন এই বহুজাতিক কোম্পানি জুতার লোগোয় আল্লাহ লিখে ইসলামের অবমাননা করেছে। নাইকির জুতায় আল্লাহ লেখা প্রথম দেখতে পান মুসলিম গ্রাহক সাইগা নওরিন নামের এক নারী। পরে তিনি তাৎক্ষণিকভাবে অনলাইনে একটি পিটিশন চালু করেন। এতে বিশ্ব বাজার থেকে নাইকিকে এই জুতা প্রত্যাহার করে নেয়ার আহ্বান জানানো হয়।

তার এই পিটিশনের পর নাইকির বিরুদ্ধে বিশ্বজুড়ে সমালোচনার ঝড় শুরু হয়। ইসলামের প্রতি অসম্মানজনক আচরণ প্রদর্শনের অভিযোগ করেন নওরিন। পিটিশনে তিনি বলেন, নাইকির জুতায় সৃষ্টিকর্তার নাম লেখা অত্যন্ত অপমানজনক এবং ভীতিকর। এটা মুসলিমদের জন্য অসম্মানজনক এবং চরম অবমাননাকর। একই সঙ্গে ইসলামের জন্য অবমাননাকর।

নওরিন লিখেছেন, নাইকির এয়ার ম্যাক্স ২৭০ ট্রেইনার মডেলের জুতায় এমনভাবে লোগো তৈরি করা হয়েছে যা দেখতে আরবি হরফে আল্লাহ শব্দের মতো। এই শব্দ মাটি স্পর্শ করবে, লাথি মারবে এমনকি নোংরা ময়লা আবর্জনাও লাগবে। তিনি বিশ্বের সকল মুসলিমকে ওই পিটিশনে স্বাক্ষরের আহ্বান জানান।

নওরিনের এই পিটিশনে এখন পর্যন্ত প্রায় সাড়ে ১২ হাজার মানুষ স্বাক্ষর করেছেন। ১৫ হাজার স্বাক্ষরের টার্গেট নির্ধারণ করেছেন নওরিন। ইসলামের অবমাননাকর এই পণ্য উৎপাদন করায় টুইটারেও অনেকেই নাইকির সমালোচনা করেছেন।

তবে ইচ্ছাকৃতভাবে জুতার সোলে আল্লাহ লিখে মুসলিমদের প্রতি অসম্মান প্রদর্শন করা হয়নি বলে দাবি করেছে মার্কিন এই কোম্পানি। জুতায় আল্লাহ লেখার অভিযোগ প্রত্যাখ্যান করে নাইকি বলছে, নাইকির এয়ার ম্যাক্সের লোগো এঁকেছেন তারা। এটার সঙ্গে ধর্মীয় কোনো সম্পর্ক নেই বলেও দাবি করেছে প্রতিষ্ঠানটি।

সূত্র : দ্য জাকার্তা পোস্ট

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com