বিশ্বের ১ম করোনা ভ্যাকসিন অনুমোদন দিল রাশিয়া

বিশ্বের ১ম করোনা ভ্যাকসিন অনুমোদন দিল রাশিয়া

বিশ্বের ১ম করোনা ভ্যাকসিন অনুমোদন দিল রাশিয়া

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনা ভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন অনুমোদন দিল রাশিয়া। মঙ্গলবার (১১ আগস্ট) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভ্যাকসিন অনুমোদনের ঘোষণা দেন। তার কন্যা ইতোমধ্যে এ ভ্যাকসিন নিয়েছে বলেও জানান তিনি। এ খবর জানিয়েছে রাশিয়ার সংবাদ মাধ্যম আরটি। পুতিন এসময় বলেন, ভ্যাকসিনটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি এ ভাইরাস ঠেকাতে কার্যকর প্রতিরোধ ক্ষমতা গড়তে সক্ষম।

পুতিন ফেসবুক পোস্টে জানিয়েছেন, কোভিড-১৯ এর ভ্যাকসিন আবিষ্কারের পথে রুশ বিজ্ঞানীরা পরীক্ষা-নিরীক্ষার সব ধাপ পার হয়ে এসেছেন। তারা প্রমাণ করেছেন এই ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর। রুশ প্রেসিডেন্ট বলেন, আমাদের ওষুধটি এই মহামারির বিরুদ্ধে খুব কার্যকর এবং এটি শুধু রাশিয়ার জন্য আশা জাগায়নি, গোটা বিশ্বের জন্যই সুখবর নিয়ে এসেছে। একসময় সোভিয়েত ইউনিয়নের স্যাটেলাইটই মানবজাতিকে মহাশূন্যে নিয়ে গিয়েছিল। এবার রাশিয়ান এই ভ্যাকসিনটি করোনামুক্ত বিশ্বের পথ দেখাবে।

এর আগে রাশিয়ার স্বাস্থ্য প্রতিমন্ত্রী ওলেগ গ্রিদনেভ জানিয়েছিলেন, আগামী ১২ আগস্ট সরকারিভাবেন করোনা ভ্যাকসিনের রেজিস্ট্রেশন দেওয়া হবে। এর আগে শেষ মুহূর্তে দেখে নেওয়া হচ্ছে এই ভ্যাকসিন মানুষের শরীরে নিরাপদ কি-না। সবার আগে স্বাস্থ্যকর্মী ও বয়স্কদের এই ভ্যাকসিন দেওয়া হবে। চলতি বছরেই সাড়ে চার কোটি ডোজ ভ্যাকসিন তৈরি করবে রাশিয়া।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *