৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

বিশ্বে আরও ৮১১ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে তিন লাখ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু ও শনাক্ত কমেছে। এসময় মৃত্যু হয়েছে ৮১১ জনের। আর করোনা রোগী শনাক্ত হয়েছে ৩ লাখ ৫৪ হাজার ৬৭০ জনে।

রোববার (১১ সেপ্টেম্বর) সকালে করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

এর আগের দিন শনিবার এক হাজার ৬৬৭ জনের মৃত্যু ও চার লাখের বেশি শনাক্তের তথ্য দেওয়া হয়েছিল।

সবশেষ তথ্য অনুযায়ী বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৫ লাখ ১৫ হাজার ৬০৬ জন। আর শনাক্ত বেড়ে হয়েছে ৬১ কোটি ৩৪ লাখ ১ হাজার ১০৭ জনে। এর মধ্যে ৫৯ কোটি ১৭ লাখ ৬১ হাজার ৮১ জন সুস্থ হয়েছেন।

এদিকে এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি শনাক্ত ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে।

দেশটিতে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে ৯৯ হাজার ৬৬৩ জন এবং মারা গেছেন ২১২ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৯৯ লাখ ৬২ হাজার ৫৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৪২ হাজার ৩১৩ জন মারা গেছেন।

এরপর দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯৭ জন। আর করোনা শনাক্ত হয়েছে ৫৩ হাজার ৪৮৬ জনে।

তবে মোট মৃত্যুর শীর্ষে এখনো রয়েছে যুক্তরাষ্ট্র। এরপর যথাক্রমে ব্রাজিল, ভারত ও রাশিয়া রয়েছে।

যুক্তরাষ্ট্রে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ১৮২ জন এবং মারা গেছেন ৮৮ জন। মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ৭০ লাখ ৮২ হাজার ৩৩১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ৭৫ হাজার ৬৫৯ জন মারা গেছেন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৪০ জন। আর নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৮ হাজার ৫৬০ জনে। দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৪৫ লাখ ৭২ হাজার ৪৮০ জন। আর মৃত্যু হয়েছে ৬ লাখ ৮৪ হাজার ৯০৬ জনের।

প্রতিবেশী দেশ ভারতে নতুন করে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে করোনা শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৮৬৬ জনে। এ নিয়ে দেশটিতে শনাক্ত বেড়ে হয়েছে ৪ কোটি ৪৪ লাখ ৯৩ হাজার ১৪৯ জন। আর মোট মৃত্যু হয়েছে ৫ লাখ ২৮ হাজার ১৩৯ জন।

আর বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় একজন মারা গেছেন। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৯ হাজার ৩৩২ জনে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন ২২২ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশে মোট শনাক্ত বেড়ে পৌঁছেছে ২০ লাখ ১৪ হাজার ৫৭৭ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com