২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

বিশ্বে একদিনে ৩৬৫৬ মৃত্যু, শনাক্ত সাড়ে ৬ লাখ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড ১৯) সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। বিশ্বে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন তিন হাজার ৬৫৬ জন। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ছয় লাখ ৫৩ হাজার ৪১৮ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন তিন লাখ ৪৭ হাজার ৯৯৬ জন।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

সর্বশেষ পাওয়া তথ্যানুযায়ী, মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ কোটি ১০ লাখ ৫৫ হাজার ৬০৩ জনে। আর বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৪ লাখ ১৭ হাজার ৭৮৪ জন।

২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। এসময়ে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৮ হাজার ২৪২ জন এবং মারা গেছেন ২৮০ জন রোগী। এছাড়া ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৫১ হাজার ৪৫৩ জন। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৫ কোটি ৩৫ লাখ ১৯ হাজার ৫৩৬ জন এবং মারা গেছেন ৮ লাখ ৩৮ হাজার ৭৭৫ জন। দৈনিক সংক্রমণের হিসাবে যুক্তরাষ্ট্রের পরই যুক্তরাজ্যের অবস্থান। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হন ১ লাখ ৭ হাজার ৪৬৮ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে রাশিয়ায়। দেশটিতে একদিনে ৯৬৮ জন রোগীর মৃত্যু হয়। এ নিয়ে দেশটিতে করোনায় মৃত্যু বেড়ে দাঁড়ালো ৩ লাখ ৪ হাজার ২১৮ জন। একদিনে প্রাণহানির দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে ভারত। দেশটিতে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩১৫ জন। এ নিয়ে সেখানে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চার লাখ ৭৯ হাজার ৯৯৭ জনে।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৭ জন। নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ৪ হাজার ৮১০ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২২ লাখ ৩৯ হাজার ৪৩৬ জন। তাদের মধ্যে মারা গেছেন ৬ লাখ ১৮ হাজার ৪৮৪ জন।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৪৭ লাখ ৯৩ হাজার ৩৩৩ জন এবং মারা গেছেন ৪ লাখ ৭৯ হাজার ৯৯৭ জন। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৬ হাজার ৫৩১ জন।

তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, জার্মানি, ইরান, স্পেন, ইতালি ও আর্জেন্টিনা।

তালিকায় বাংলাদেশের অবস্থান ৩২ নম্বরে। দেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৮৩ হাজার ৬২৬ জন। তাদের মধ্যে মারা গেছেন ২৮ হাজার ৬১ জন। দেশে করোনায় আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছেন মোট ১৫ লাখ ৪৭ হাজার ৭৫০ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com