১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

বিশ্বে দৈনিক সংক্রমণ-মৃত্যু নিম্নমুখী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ৮৭ হাজার ৭৩৩ জন এবং এই রোগে মৃত্যু হয়েছে ৪ হাজার ৫৬৬ জনের। আগের দিন বিশ্বে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১৭ লাখ ৬২ হাজার ৩৪৭ জন এবং মৃতের সংখ্যা ছিল ৫ হাজার ৯৯ জন। অর্থাৎ, ২৪ ঘণ্টার ব্যবধানে বিশ্বে করোনা সংক্রমণ কমেছে ১ লাখ ৭৪ হাজার ৬৫৪ এবং মৃতের সংখ্যা কমেছে ৫৩৩ জন।

এ নিয়ে করোনায় বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬১ লাখ ৪২ হাজার ৯৩০ জনে। আর আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৭ কোটি ৯৯ লাখ ৬৫ হাজার ৮২০ জনে। এছাড়া করোনা থেকে সেরে উঠেছেন ৪১ কোটি ৪১ লাখ ৭২ হাজার ১৬০ জন।

শনিবার (২৫ মার্চ) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে সর্বশেষ এসব তথ্য পাওয়া যায়।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। এসময়ে দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন লাখ ৩৯ হাজার ৩৯৬ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছেন ৩৯২ জন। এ নিয়ে দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ১১ লাখ ৬২ হাজার ২৩২ জনে। এর মধ্যে মারা গেছেন ১৪ হাজার ২৯৪ জন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৬৯২ জন। দেশটিতে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৩১ হাজার ৯২৭ জন। করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত আট কোটি ১৬ লাখ ৮৯০ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ১০ লাখ দুই হাজার ১৯৮ জনের।

দৈনিক প্রাণহানিতে তৃতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে নতুন করে মারা গেছেন ৩৯৮ জন এবং সংক্রমিত হয়েছেন ২৫ হাজার ৩৮২ জন। দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৭৭ লাখ ১৫ হাজার ৩৯০ জন। মোট মৃত্যু হয়েছে তিন লাখ ৬৬ হাজার ৬১৮ জনের।

শনাক্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে ভারত। একদিনে দেশটিতে শনাক্ত হয়েছেন এক হাজার ৫১৮ জন রোগী। দেশটিতে এ পর্যন্ত শনাক্ত হয়েছেন চার কোটি ৩০ লাখ ১৭ হাজার ৮৯০ জন। তাদের মধ্যে মারা গেছেন পাঁচ লাখ ২০ হাজার ৮৮৫ জন।

এছাড়াও ব্রাজিলে একদিনে মারা গেছেন ২৫৯ জন। এসময়ে দেশটিতে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৩৪ হাজার ৫৭৬০ জন। এ নিয়ে দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই কোটি ৯৮ লাখ দুই হাজার ২৫৭ জন। তাদের মধ্যে মারা গেছেন ছয় লাখ ৫৮ হাজার ৬২৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর থেকে বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়ে এ ভাইরাস। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com