৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

বিশ্বে ফের বাড়ছে সংক্রমণ ও মৃত্যু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বে মহামারি করোনাভাইরাসের অভিঘাত ক্রমে শিথিল হচ্ছে। দেশে দেশে কমছে সংক্রমণ ও মৃত্যুর হার। তবে আগের দিনের মতো গত ২৪ ঘণ্টায়ও বৈশ্বিক পর্যায়ে মৃত্যু ও শনাক্ত দুটোই বেড়েছে। এ সময়ে বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে আরও সাত হাজার ৭৫৩ জনের মৃত্যু হয়েছে। আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা এক হাজারেরও বেশি। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৫০ লাখ ৩৬ হাজার ৬১৮ জনে দাঁড়ালো।

আগের দিনের চেয়ে দৈনিক শনাক্তও বেড়েছে এক লাখেরও বেশি। আগের দিন মোট শনাক্ত ছিল তিন লাখ ৬৮ হাজার ৪১৮ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে শনাক্ত হয়েছেন চার লাখ ৮১ হাজার ৬৬০ জন। এ পর্যন্ত ভাইরাসটিতে মোট আক্রান্ত বেড়ে হয়েছে ২৪ কোটি ৮৭ লাখ ৯৫ হাজার ৬৯৫ জন।

বৈশ্বিক করোনাভাইরাস মহামারির প্রতি মুহূর্তের আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে বৃহস্পতিবার (৪ নভেম্বর) সকালে পাওয়া সবশেষ তথ্যে এ চিত্র উঠে আসে।

আগের দিন দৈনিক শনাক্তে যুক্তরাষ্ট্র আর মৃত্যুতে রাশিয়া শীর্ষে থাকলেও গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি শনাক্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৭৫ হাজার ৬৩৯ জন আর মারা গেছেন এক হাজার ৪৩৬ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত চার কোটি ৭১ লাখ পাঁচ হাজার ৪৬৮ জন এবং মোট মারা গেছেন সাত লাখ ৭০ হাজার ৮৫৪ জন।

আক্রান্তের দিক থেকে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে একদিনে ৪১ হাজার ২৯৯ জন শনাক্ত হলেও এসময়ে মারা গেছেন ২১৭ জন। এ পর্যন্ত যুক্তরাজ্যে মোট শনাক্ত ৯১ লাখ ৭১ হাজার ৬৬০ জন আর মোট মৃত্যু এক লাখ ৪১ হাজার ১৮১ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় এক হাজার ১৮৯ জনের মৃত্যু হয়েছে। এসময়ে দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ৪৪৩ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৮৬ লাখ ৩৩ হাজার ৬৪৩ জন এবং মোট মৃত্যু হয়েছে দুই লাখ ৪২ হাজার ৬০ জনের।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৮৬ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৪ হাজার ৬৬১ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত দুই কোটি ১৮ লাখ ৩৫ হাজার ৭৮৫ জন এবং মোট মারা গেছেন ছয় লাখ আট হাজার ৩০৪ জন।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর তালিকায় তৃতীয় অবস্থানে থাকা এশিয়ার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৪৫৮ জন এবং নতুন শনাক্ত হয়েছেন ১৩ হাজার ৯৬৫ জন। এ পর্যন্ত দেশটিতে মোট তিন কোটি ৪৩ লাখ ২০ হাজার ১৪২ জন আক্রান্ত এবং চার লাখ ৫৯ হাজার ৬৬১ জনের মৃত্যু হয়েছে।

এছাড়া গত একদিনে ইরানে ১৪৭ জন, তুরস্কে ২৪৬ জন, ইউক্রেনে ৭২০ জন, ফিলিপাইনে ১৮৬ জন এবং মেক্সিকোতে ২৬৯ জন মারা গেছেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com