২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

বিশ্বে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু সাড়ে ১১ হাজার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রাণঘাতী করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৩২ হাজার ৬৬৩ জন, এবং এ রোগে মৃত্যু হয়েছে ১১ হাজার ৫২৫ জনের। বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থ হয়ে ওঠা ব্যাক্তিদের হালনাগাদ সংখ্যা প্রদানকারী ওয়েবসাইট করোনাভাইরাস ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।

করোনায় দৈনিক আক্রান্ত ও মৃতের হিসেবে গত দুই মাসেরও বেশি সময় ধরে বিশ্বের দেশগুলোর মধ্যে শীর্ষে আছে ভারত। বৃহস্পতিবারও (২৭ মে) তার অব্যাহত ছিল। এই দিন দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭৯ হাজার ৭৭০ জন এবং মারা গেছেন ৩ হাজার ৫৫৮ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২ কোটি ৭৫ লাখ ৪৭ হাজার ৭০৫ জন এবং মারা গেছেন মোট ৩ লাখ ১৮ হাজার ৮২১ জন।

ভারতের পরেই আছে ব্রাজিল। বৃহস্পতিবার (২৭ মে) ব্রাজিলে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৬৬ হাজার ৭২২ এবং মৃত্যুর সংখ্যা ছিল ২ হাজার ১৩০। এই নিয়ে দেশটিতে মোট করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা পৌঁছাল ১ কোটি ৬৩ লাখ ৪২ হাজার ১৬২ জনে এবং মোট মৃতের সংখ্যা হলো ৪ লাখ ৫৬ হাজার ৭৫৩ জন।

দৈনিক আক্রান্ত ও মৃতের হিসেবে বর্তমানে তৃতীয় স্থানে আছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (২৭ মে) যুক্তরাষ্ট্রে করোনায় নতুন আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৬৯ জন এবং মারা গেছেন ৬৩০ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩ কোটি ৩৯ লাখ ৯৯ হাজার ১১৭ জন এবং মারা গেছেন মোট ৬ লাখ ৭ হাজার ১১৭ জন।

করোনায় দৈনিক আক্রান্ত ও মৃত্যুর হিসেবে চতুর্থ ও পঞ্চম স্থানে আছে দক্ষিণ আমেরিকার দুই দেশ আর্জেন্টিনা ও কলম্বিয়া। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (২৭ মে) আর্জেন্টিনায় করোনায় আক্রান্ত নতুন রোগীর সংখ্যা ছিল ৪১ হাজার ৮০ জন এবং মৃতের সংখ্যা ছিল ৫৪৭ জন। কলম্বিয়ায় এই দিন করোনায় আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৯২ জন এবং মারা গেছেন ৫১৩ জন।

আর্জেন্টিনায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩৬ লাখ ৬৩ হাজার ২১৫ জন এবং মারা গেছেন মোট ৭৬ হাজার ১৩৫ জন। কলম্বিয়ায় এ রোগে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩৩ লাখ ১৯ হাজার ১৯৩ জন এবং মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮৬ হাজার ৬৯৩ জনে।

আরও পড়ুন: ৯৫ শতাংশ ভোটে ফের বিজয়ী আসাদ

২০২০ সাল থেকে শুরু হওয়া করোনা মহামারিতে বিশ্বজুড়ে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন মোট ১৬ কোটি ৯৬ লাখ ১১ হাজার ৫৭২ জন এবং মৃত্যু হয়েছে মোট ৩৫ লাখ ২৪ হাজার ৩৯১ জনের। বর্তমানে বিশ্বে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৪৭ লাখ ৬৩ হাজার ৫৪৭ জন। তাদের মধ্যে ১ কোটি ৪৬ লাখ ৬৫ হাজার ৬৫২ জন মৃদু উপসর্গ বহন করে চলেছেন, গুরুতর অবস্থায় আছেন ৯৭ হাজার ৮৯৫ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়ে উঠেছেন মোট ১৫ কোটি ১৩ লাখ ২৩ হাজার ৬৩৪ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস এবং এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। তারপর এ রোগে আরো বেশ কিছু আক্রান্ত ও মৃত্যুর ঘটনার প্রেক্ষিতে ২০২০ সালে বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তারপরও উচ্চ সংক্রমণশীল এই ভাইরাসটির দ্বারা আক্রান্ত ও মৃতের সংখ্যা অব্যাহত থাকায় অবশেষে গত বছরের ১১ মার্চ করোনায়কে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণায় বাধ্য হয় ডব্লিউএইচও

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com